‘১০০ কেজি ওজন নিয়ে লজ্জায় পড়তে হতো’

‘যখন আমার ওজন ছিল ১০০ কেজিরও বেশি, তখন প্রায়ই লজ্জায় পড়তে হতো। বিদ্রুপ আর জ্বালাতন পেছনে লেগেই থাকতো। যদিও এসব পাত্তা দেইনি কখনও। এখনও এ নিয়ে বিরক্তি কাজ করে না আমার মধ্যে। বরাবরই আমার মনের জোর অনেক। নিজের অনুভূতি নিয়ে কখনও লজ্জিত হই না। যারা পথচলায় আমাকে সহযোগিতা করেছেন, তাদের কাছে আমি খুব কৃতজ্ঞ। আর বিদ্রুপ ও উপহাসকারীরা আমাকে মানসিকভাবে আরও শক্ত করেছেন।’

জেরিন খান মনে করেন, বলিউড অভিনেত্রীদের নিয়ে মানুষের ধারণা এখন বদলেছে। আইএএনএস’কে ৩১ বছর বয়সী এই তারকা আরও বলেন, ‘সবাই জানেন অতীতে ওজনের কারণে সমালোচনা হজম করেছি। তবে পরিস্থিতি এখন বদলেছে। হালকা গড়ন নাকি মোটা নিয়ে অত ভাবেন না কেউ, নায়িকাদের পারফরম্যান্স ও অভিনয় সামর্থ্যই মুখ্য।’

ওজন নিয়ে জেরিন খান এবারই প্রথম মুখ খুলেছেন তা কিন্তু নয়। ২০১৬ সালে তিনি প্রথমবার জানান, মাত্রাতিরিক্ত ওজন থাকায় স্কুল-কলেজে তাকে নিয়ে বিদ্রুপ হতো। তখন স্কুল ও কলেজে পড়ার সময় তোলা দুটি ছবি শেয়ার করেন তিনি।

২০১০ সালে সালমান খানের বিপরীতে ‘বীর’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় জেরিন খানের। এরপর ‘হাউসফুল টু’, ‘হেট স্টোরি থ্রি’, ‘ওয়াজাহ তুম হো’ ও ‘আকসার টু’ ও ‘১৯২১’ ছবিতে দেখা গেছে তাকে। বলিউড অভিনেত্রী জেরিন খানের সৌন্দর্য ঘায়েল করতে পারে যেকোনও পুরুষকে!

তবে তাকে দেখতে এখন যেমন আবেদনময়ী লাগে, আগে কিন্তু এমনটা ছিলেন না। একসময় তার ওজন ছিল ১০০ কেজির বেশি! মোটা হওয়ার কারণে বিদ্রুপ আর মানসিক জ্বালাতন হজম করতে হতো রোজ। সম্প্রতি বার্তা সংস্থা আইএএনএস’কে দেওয়া সাক্ষাৎকারে একথা বলেছেন জেরিন খান।