১০ মামলায় জামিন পেলেন মাহমুদুর রহমান

বঙ্গবন্ধু, প্রধানমন্ত্রী ও তার পরিবারের বিরুদ্ধে মিথ্যাচার ও মানহানিকর বক্তব্য দেয়ার অভিযোগে দৈনিক আমার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানকে পৃথক ১০ মামলায় আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

মাহমুদুর রহমানের উপস্থিতিতে রোববার হাইকোর্টের বিচারপতি মো. মিফতা উদ্দিন চৌধুরী ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতের শুনানিতে মাহমুদুর রহমানের পক্ষে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলী ও ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমিন।

জামিন পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন ব্যারিস্টার তানভীর আহমেদ আল আমিন। তিনি আরও জানান, দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের বিরুদ্ধে বান্দরবান, মাগুরা, নাটোর ও রাজবাড়ীসহ দেশের বিভিন্ন জেলায় একই অভিযোগে মামলা হয়। ওইসব মামলার জাামিন আবেদনের ওপর শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার পরিবারের বিরুদ্ধে মিথ্যাচার ও মানহানিকর বক্তব্য দেয়ার অভিযোগে সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় মোট ৩১টি মানহানি মামলা হয়। এসব মামলার ১০টিতে আজ জামিন পান মাহমুদুর রহমান।

মামলার বিবরণ থেকে জানা গেছে, গত ১ ডিসেম্বর জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ ডেমোক্রেটিক কাউন্সিল আয়োজিত ‘গণতন্ত্র পুনরুদ্ধারে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে মাহমুদুর রহমান বাংলাদেশ, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর নাতনি টিউলিপ এর প্রতি চরম অবজ্ঞাসূচক বক্তব্য রেখেছেন। গণমাধ্যমে এমন বক্তব্য প্রদান ও প্রকাশ করায় বাংলাদেশ আওয়ামী লীগ তার বিরুদ্ধে আনুমানিক ৫০০ কোটি টাকার মানহানি মামলা করে।