১১ হাজার কত রানে হবে, জানেন না গেইল

‘টি-টোয়েন্টি ক্রিকেটের ভাড়াটে সৈনিক’, এমন অভিধাই জুটে গেছে ক্রিস গেইলের। বিশ্বের প্রায় প্রতিটি টি-টোয়েন্টি লিগেই যে সরব উপস্থিতি এই ক্যারিবিয়ান ক্রিকেটারের। তাঁকে টি-টোয়েন্টি ক্রিকেটের পোস্টার-বয় বললেও হয়তো বাড়িয়ে বলা হবে না। সব ধরনের টি-টোয়েন্টি মিলিয়ে সবচেয়ে বেশি রানের রেকর্ডটিও আছে বিধ্বংসী এই ব্যাটসম্যানের দখলে।

গেইলের সুবাদেই টি-টোয়েন্টি ক্রিকেট চিনেছে নতুন এক মাইলফলক। প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্রিকেটের সংক্ষিপ্ত এই সংস্করণে ১০ হাজার রান করেছিলেন গেইল। এবার তাঁর সামনে আছে আরেকটি অনন্য মাইলফলকের হাতছানি। ১১ হাজার রান। কিন্তু গেইলের অত হিসাব-নিকাশে কোনো মনোযোগ নেই। বাংলাদেশের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা, বিপিএলে খেলতে এসে শুধু মাঠ মাতানোর দিকেই মনোযোগ বাঁহাতি এই ব্যাটসম্যানের।

রংপুর রাইডার্সের জার্সি গায়ে খেলার জন্য  শুক্রবার ঢাকায় এসে পৌঁছেছেন গেইল। মাশরাফি বিন মুর্তজার অধিনায়কত্বে গেইল মাঠে নামতে পারেন শনিবার, কুমিল্লা ভিক্টোরিয়ানসের বিপক্ষে। বিপিএলেই গেইল ১১ হাজার রানের মাইলফলকটা ছুঁয়ে ফেলবেন কি না, এমন প্রশ্নের মুখে অবধারিতভাবেই পড়তে হয়েছিল। গেইলের জবাব, ‘আর কত রান হলে ১১ হাজার পূর্ণ হবে আমার জানা নেই। কিন্তু এখানে নয়টা ম্যাচ আছে। এখন ছন্দে ফেরাটাই আসল ব্যাপার। আমি এই কন্ডিশনের সঙ্গে পরিচিত। এখন আমি চ্যালেঞ্জ নেওয়ার জন্যও প্রস্তুত।’

টি-টোয়েন্টিতে ১১ হাজার রান পূর্ণ হতে গেইলের প্রয়োজন আর ৪২৯ রান। ২০০৫ থেকে ২০১৭ সাল পর্যন্ত সময়ে গেইল খেলেছেন ৩০৯টি ম্যাচ। মারমুখী ব্যাটিং দিয়ে সংগ্রহ করেছেন ১০৫৭১ রান। যার মধ্যে আছে সবচেয়ে বেশি, ১৮টি শতক। দেখা যাক গেইল বিপিএলেই নতুন আরেকটি মাইলফলক তৈরি করতে পারেন কি না।