১২৮ বছর ধরে ভ্যান গঘের এই ছবিতেই লুকিয়ে ছিল সেই রহস্য!

ভিনসেন্ট ভ্যান গঘের আঁকা ছবিতে নাকি কোনও না কোনও রহস্য অবশ্যই লুকিয়ে থাকে। কিন্তু সম্প্রতি তারই আঁকা একটি ছবির এমনই রহস্য উদ্ঘাটন হয়েছে, যা আঁকার সময় স্বয়ং ভ্যান গঘও বোধহয় জানতে পারেননি।

ফলে সে রহস্য রহস্যই থেকে গিয়েছিল ১২৮ বছর ধরে। আর সেই রহস্য উন্মোচন করলেন পেইন্টিং কনজারভেটর মেরি স্যাফার।
১৮৮৯ সালে অলিভ গাছের একটি সিরিজ এঁকেছিলেন ভ্যান গঘ। সেই সিরিজের একটি ছবিতেই রহস্যের খোঁজ পান মেরি। আমেরিকার মিসৌরির নেলসন-অ্যাটকিন্স মিউজিয়াম অব আর্ট-এ ভ্যান গঘের ‘অলিভ ট্রি’ সিরিজের ছবিগুলো নিয়ে গবেষণা করছিলেন মেরি। হঠাত্ই তিনি দেখতে পান, সেই সিরিজের একটি ছবির মধ্যে পাতার মতো কিছু একটা আটকে রয়েছে।

সম্প্রতি এক সাক্ষাতকারে মেরি জানান, প্রথমটায় ভেবেছিলেন যেহেতু গাছের ছবি, তাই আটকে থাকা বস্তুটি কোনও পাতা হতে পারে! কিন্তু মাইক্রোস্কোপ দিয়ে দেখতেই চমকে যান তিনি। তার ধারণা ভুল ছিল। ওটা কোনও পাতা নয়, ছোট্ট একটা গঙ্গাফড়িং।

যার মাথা ও পেটের নীচের অংশ গায়েব।

কিন্তু কীভাবে গঙ্গাফড়িংটি উড়ে এসে ক্যানভাসে আটকে গেল, এখন সেটাই ভাবাচ্ছে পেইন্টিং বিশেষজ্ঞদের। ভ্যান গঘ প্রায়ই আউটডোরে যেতেন আঁকার জন্য। ১৮৫৫ সালে ভ্যান গঘের লেখা একটি চিঠি উদ্ধৃত করে নেলসন-অ্যাটকিনসন মিউজিয়ামের বিশেষজ্ঞরা এ কথা জানিয়েছেন। গঙ্গাফড়িংটিকে নিয়ে যতই জল্পনা চলুক না কেন, ১২৮ বছর ধরে রহস্য হয়ে থাকাটাই এখন দর্শকের কাছে আকর্ষণের কারণ হয়ে উঠেছে বলে জানান মেরি।