১ জুন কবি আবদুল হাই ইদ্রিছী’র জন্মদিন

পহেলা জুন শুক্রবার কবি আবদুল হাই ইদ্রিছীর জন্মদিন। কবি আবদুল হাই ইদ্রিছী ১৯৮৬ সালের ১লা জুন মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের রামেশ্বপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা মরহুম আলহাজ্ব মাওঃ ইদ্রিছ আলী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন ও মাতা মোছাঃ আছমা বেগম গৃহিনী। চার ভাই-বোনের মধ্যে তিনি দ্বিতীয়। আবদুল হাই ইদ্রিছী একাধারে কবি, ছড়াকার, প্রাবন্ধিক, কলামিস্ট, সাংবাদিক, সম্পাদক ও সংগঠক।

কবি আবদুল হাই ইদ্রিছী ২০০১ সালে সাহিত্য চর্চা শুরু করেন। এরপর কবিতা, ছড়া, গল্প, প্রবন্ধ, ফিচার, কলামসহ সাহিত্যেও সব বিষয়ে নিয়মিত লিখে চলছেন দেশের বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক পত্র- পত্রিকা এবং দেশের বিভিন্ন জেলা থেকে প্রকাশিত লিটলম্যাগ ও অনলাইল পত্রিকায়।বর্তমানে সুকৃতির নানা শাখায় তার নিরন্তর বিচরণ। ছড়া ও প্রবন্ধ সাহিত্যে তাঁর কর্মনিষ্ঠা প্রকাশমান।

ইতিমধ্যে তাঁর সম্পাদিত সাহিত্যপত্রিকা ’অভিযান’ এবং ’নির্যাস’, কবি মোশাররফ হোসেন খান এর ৬০তম জন্মবার্ষিকী স্মারক ‘আরাধ্য অরণ্যেও কবি’ এবং তাঁর লেখা গ্রন্থ ‘চৌধুরী হারুন আকবর : জীবন ও সাহিত্য ভাবনা’ পাঠক ও সুধীজনের দৃষ্টি আকর্ষন করেছে। বর্তমানে তার সম্পাদনায় প্রকাশিতব্য রয়েছে শিল্প সাহিত্য ও সংস্কৃতি বিষয়ক পত্রিকা ‘মাসিক শব্দচর’।

সাহিত্য সাধনার পাশাপাশি সাংবাদিকতার মত মহান পেশায় নিয়োজিত রয়েছেন তিনি। বিভিন্ন জাতীয় দৈনিক, সাপ্তাহিক ও অনলাইন পত্রিকার উপজেলা প্রতিনিধি, জেলা প্রতিনিধি, ষ্টাফ রির্পোটার, বিশেষ প্রতিনিধি, জেলা ব্যুরো, বিভাগীয় ব্যুরো চীফ ও চীফ রির্পোটার হিসাবে কাজ করে চলছেন।

সংগঠক হিসেবে দক্ষতা ও নিষ্ঠার সাথে শব্দচর সাহিত্য ফোরাম (শসাফো) এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, চৌধুরী গোলাম আকবর সাহিত্যভূষণ স্মৃতি সংসদ এর প্রতিষ্ঠাতা ও সভাপতি, কমলগঞ্জ রিপোর্টার্স ইউনিটি’র প্রতিষ্ঠাতা সহ- সভাপতি, অক্ষর সাহিত্য সংসদ (অসাস) এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক, জাতীয় কবিতা মঞ্চ এর মৌলভীবাজার জেলা সভাপতি, বন্ধন প্রবাসী সমাজ কল্যাণ পরিষদ এর সাধারণ সম্পাদক হিসেবে দায়ীত্ব পালন করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সাহিত্য, সামাজিক ও সংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।

কবি আবদুল হাই ইদ্রিছী কর্মে স্বীকৃতি স্বরুপ পেয়েছেন নবীন-তরুণ লেখক প্রকল্পে অবদানের জন্য কিশোরকন্ঠ ফাউন্ডেশন কতৃক ’তরুণ লেখক সংবর্ধনা ও পুনস্কার-২০১৫, ”বিজ্ঞানী স্যার জগদীস চন্দ্র বসু স্মৃতি সম্মাননা-২০১৫’ ও কাব্যকথা সাহিত্য পুরুস্কার-২০১৫, বাংলাদেশ মিডিয়া ইনস্টিটিউট সম্মাননা ২০১৬, শিরোনাম সাহিত্য পুরস্কার ২০১৬।