২০০৮ সালের চেয়েও বড় বিজয় দেখছেন জয়

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনের চেয়ে বেশি ব্যবধানে আওয়ামী লীগের জয়ের প্রত্যাশা করছেন প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়। দেশের বিভিন্ন এলাকায় ‘বিজ্ঞানসম্মত’ জরিপে এই বিষয়টি উঠে এসেছে বলে জানিয়েছেন তিনি।

রবিবার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের দলের সম্পাদকমণ্ডলী এবং সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে এই কথা তুলে ধরেন প্রধানমন্ত্রীর পুত্র এবং সরকার প্রধানের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা।

‘জয় বলেন, আমি বিভিন্ন জায়গায় জরিপ করেছি, এটি সায়েন্টিফিক জরিপ। নেতা-কর্মীদের জন্য আজ আমি সুখবর নিয়ে এসেছে। আমার জরিপে এত ভালো এসেছে যে আগামী নির্বাচনেও আওয়ামী লীগের ল্যান্ডস্লাইড বিজয় হবে।

১৯৯০ সালে এরশাদ সরকারের পতনের পর সব দলের অংশগ্রহণে যতগুলো নির্বাচন হয়েছে তার মধ্যে বিজয়ী ও বিজিত দলের মধ্যে সবচেয়ে বড় ব্যবধান হয়েছিল ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে। ওই নির্বাচনে আওয়ামী লীগ ২৩০ আসনে বিজয়ী হয়। তার আগের ক্ষমতাসীন বিএনপি ৩০টি আসন পায়। ওই নির্বাচনে আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির চেয়ে মাত্র তিনটি আসন বেশি পায় বিএনপি।

ওই নির্বাচনে আওয়ামী লীগ এককভাবে পায় ৪৯ শতাংশ ভোট। আর বিএনপির পক্ষে পড়ে ৩৩.২ শতাংশ ভোট।

তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়য় ২০১৪ সালের ৫ জানুয়ারির জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি-জামায়াত জোট এবং সমমনা দলগুলো। তাদের দাবি, নির্দলীয় সরকারের অধীনে ভোট হলে বিপুল ভোটে জিতবে তারা।

তবে হয় বলেন, ‘ভোটের রাজনীতিতে আওয়ামী লীগকে হারানোর মতো কোনো দল বাংলাদেশে নেই।’

আগামী এক বছরে বিএনপি-জামায়াত জোট যেন কোনো নাশকতা করতে না পারে, সে জন্য আওয়ামী লীগের নেতা-কর্মীদের সতর্ক থাকারও আহ্বানও জানান জয়। সেই সঙ্গে সরকার অনেক ভালো কাজ করছে জানিয়ে সেগুলো মানুষের কাছে ব্যাপক প্রচার করার পরামর্শও দেন তিনি।