২০১৮ সালে সবচেয়ে বেশি হত্যাকাণ্ড ঘটে পাহাড়ে

পার্বত্য তিন জেলায় বিগত কয়েক বছরের মধ্যে ২০১৮ সালেই সবচেয়ে বেশি হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। রক্তক্ষয়ী সংঘাতের বলি হয়েছে ৪২ জন। এরমধ্যে গেলো বছর সংঘাতে খাগড়াছড়িতে মারা গেছে ২৩ জন। বাকী ১৯ হত্যাকাণ্ড রাঙ্গামাটিতে ঘটেছে। এছাড়া অপহরণের কয়েকটি ঘটনা আলোড়ন তোলে খাগড়াছড়িতে। এতে শঙ্কিত স্থানীয়রা।

পার্বত্য শান্তিচুক্তির পক্ষ-বিপক্ষ দলগুলোর আধিপত্ত্য বিস্তারের লড়াইয়ে গেলো বছর পাহাড়ে মোট ৪২ জন নিহত হয়েছে। অন্যদিকে, ৪ ঘটনায় অপহরণের শিকার ১০ জনের মধ্যে মাটিরাঙ্গার তিন ব্যবসায়ীসহ কয়েকজন এখনো নিখোঁজ রয়েছে। এমন হিসেব প্রশাসনের, বাস্তবে এই পরিসংখ্যান আরো অনেক বেশি।

এই রক্তক্ষয়ী সংঘাত বন্ধের স্বপ্ন দেখছেন স্থানীয়রা। জানালেন, সংঘাতে নিজেদের ক্ষতি হচ্ছে। সংঘাত কারো জন্য ভালো নয় বলে জানালেন জনসংহতি সমিতি নেতা সুধাসিন্ধু খীসা।

তবে যে সংগঠনের বিরুদ্ধে সবচেয়ে বেশি অভিযোগ সেই ইউপিডিএফ সভাপতি প্রসীত বিকাশ খীসা বলছেন, তারা অবস্থার শিকার। বিচ্ছিন্ন ও অভ্যন্তরীণ কোন্দলের কারণেই ঘটছে বলে জানালেন খাগড়াছড়ির জেলা প্রশাসক শহিদুল ইসলাম ভূইয়া ও পুলিশ সুপার আহমার উজ্জামান।

এদিকে পার্বত্য তিন জেলাকে সম্প্রীতির আবাসস্থল তৈরি করা সম্ভব বলে মনে করেন সুশীল সমাজের প্রতিনিধিরা। সম্মিলিত উদ্যোগে হানাহানি বন্ধ হবে বলে আশা প্রকাশ করেন পার্বত্য জেলা খাগড়াছড়ি সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা।

সংঘাত বন্ধ ও সম্প্রীতির নগর হবে পার্বত্য অঞ্চল, এমনটাই প্রত্যাশা স্থানীয়দের।