৩০০ গুণ বাড়বে ইন্টারনেটের গতি

ইন্টারনেটের গতি নিয়ে বিশ্বব্যাপী বিস্তর গবেষণা চলছে। কিভাবে একটি বড় ফাইলকে খুব দ্রুত ডাউনলোড করা যায়, তা নিয়ে নতুন একটি তথ্য জানিয়েছেন প্রযুক্তিবিদরা।

এ বিষয়ে একদল ডাচ গবেষক জানিয়েছেন, তারা এমন একটি ওয়াইফাই নেটওয়ার্ক আবিষ্কার করেছেন যেখানে একটি ওয়্যারলেস নেটওয়ার্কে কোনও ক্ষতিকর উপাদানবিহীন ইনফ্রারেড রে ব্যবহার করে ওয়াইফাইয়ের গতি ৩০০ গুণ বাড়াতে পারবেন। ফলে এই গতিতে ১ সেকেন্ডেই ৩টি মুভি বা চলচ্চিত্র ডাউনলোড করা যাবে। পাশাপাশি অল্পসময়ে অনেক বড় ফাইল ডাউনলোড করতে পারবেন গ্রাহকরা।

এ সম্পর্কে ডাচ প্রযুক্তিবিদ টন কুনার বলেন, এই পদ্ধতিতে আমরা আলোক রশ্মি ব্যবহার করে বেতার পদ্ধতিতে তথ্য বহন করছি, যেখানে প্রতিটি রশ্মি একটি অত্যন্ত উচ্চক্ষমতার চ্যানেল হিসেবে কাজ করছে। এটি আসলে ফাইবার ছাড়াই একটি অপটিক্যাল ফাইবারের মতো কাজ করবে এবং এই মুহূর্তে এই পদ্ধতি ব্যবহার করে প্রতি সেকেন্ডে ১১২ গিগা তথ্য আদান-প্রদান সম্ভব যা প্রতি সেকেন্ডে ডাউনলোড করা তিনটি পূর্ণ দৈর্ঘ্যের এইচডি চলচ্চিত্র সমতুল্য।

হালকা অ্যান্টেনা বিভিন্ন কোণে একাধিক অদৃশ্য তরঙ্গদৈর্ঘ্য বিকিরণ করে। যদি একজন ব্যবহারকারীর স্মার্টফোন বা ট্যাবলেটটি একটি অ্যান্টেনার দৃষ্টিসীমা থেকে বেরিয়েও যায়, অন্যটি তা কাভার করে নেয়। ইনফ্রারেড তরঙ্গদৈর্ঘ্য আপনার চোখে প্রবেশ করবে না, তাই তাদের ব্যবহারও নিরাপদ। ভ্রাম্যমাণ অংশ কম থাকায় এতে সিস্টেম রক্ষণাবেক্ষণ অনেক সহজ। এই প্রযুক্তিতে প্রতিটি ব্যবহারকারী তাদের নিজস্ব অ্যান্টেনা পায়।

আগামী ৫ বছরের মধ্যে এই প্রযুক্তিটিকে ব্যাপকভাবে ছড়িয়ে দেয়ার জন্য গবেষক দলটি বর্তমানে আর্থিক পৃষ্ঠপোষক খোঁজ করছেন। খুব শিগগির কিভাবে এই প্রযুক্তিটিকে বাজারজাত করা যায়, তা নিয়ে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন।