৩০ হাজার শ্রমিকের বকেয়া ফি পরিশোধ করবে কাতার

৩০ হাজার বিদেশি শ্রমিকের বকেয়া ফি পরিশোধ করবে কাতার। দেশটির এমন পদক্ষেপে স্বাগত জানিয়েছে ইন্টারন্যাশনাল ট্রেড ইউনিয়ন কনফেডারেশন (আইটিইউসি)। আসন্ন ওয়ার্ল্ড কাপ উপলক্ষ্যে বিভিন্ন ধরনের অবকাঠামোগত নির্মাণ কাজের জন্য বিভিন্ন দেশ থেকে শ্রমিক নিয়েছে কাতার।

কনফেডারেশন জানিয়েছে, মার্চের শেষের দিকে দক্ষিণ এশিয়ার আরও সাড়ে পাঁচ হাজার শ্রমিক তাদের বকেয়া টাকা ফেরত পাবে।

আইটিইউসি আরও জানিয়েছে, দোহা পুরো বিষয়টি নিয়ে মধ্যস্তাকারীদের সঙ্গে আলোচনা করছে। কারণ এসব মধ্যস্ততাকারীরাই বিদেশি শ্রমিকদের কাতারে বিভিন্ন কাজের সুযোগ করে দিয়েছেন। যারা এখনও তাদের বকেয়া অর্থ পাননি অবিলম্বেই তাদের বকেয়া পরিশোধ করে দেয়া হবে। ২০১৯ সালের মধ্যে এমন শ্রমিকের সংখ্যা হবে ৩০ হাজার।

শ্রমিকদের বকেয়া বেতন কাতারকে সংকটময় পরিস্থিতিতে ফেলেছে। অনেক ক্ষেত্রেই দেখা যায় শ্রমিকরা বিদেশে কাজ পেতে মধ্যস্তাকারীদের সহায়তা নেন। বিদেশে কাজের বিনিময়ে মধ্যস্তাকারীদের মোটা অংকও দিয়ে থাকেন বিদেশি শ্রমিকরা। ফলে তাদের বকেয়া বেতন পরিশোধ করা না হলে দেশে ফিরেও তাদের বিপাকে পড়তে হয়।

বিদেশি শ্রমিকদের বিরুদ্ধে অনিয়ম ও দুর্নীতি বন্ধ করতে কাতারের পরিকল্পনা অনুযায়ী শ্রমিকদের বকেয়া পরিশোধ করা হবে। তারা কত টাকা পাবেন তা নির্ধারণ করা হবে শ্রমিকরা কোন দেশের নাগরিক বা তাদের সঙ্গে কিভাবে চুক্তি করা হয়েছে তার ওপর ভিত্তি করে। আইটিইউসির জেনারেল সেক্রেটারি সারান বুরো বলেন, কাতারসহ বেশ কিছু দেশেই নিয়োগ ফি একটি বড় সমস্যা।