৩৫ ডিগ্রি তাপমাত্রাতে কেন মরুভূমির মত ‘গরম’

রাজধানী ঢাকাসহ সারা দেশে চলছে মৃদু তাপদাহ। এই অস্বস্তিকর গরম আরো চলবে ২-৩ দিন এমনটাই জানাচ্ছে আবহাওয়া অধিদপ্তর। তবে রাজধানী ঢাকায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হলেও আর গরমের অনুভূতি এতটা তীব্র কেন? এমন এক প্রশ্নের জবাবে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আব্দুর রহমান জানান, দেশে এখন মৃদু তাপদাহ চলছে, যা আরো দুই থেকে তিন দিন চলতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এত বেশি গরম পড়ছে বলে জানান তিনি ।

রোদে তপ্ত হয়ে উঠেছে রাস্তাঘাট। খাঁ-খাঁ করছে সড়ক জনপদ। বাইরে বের হলেই মনে হচ্ছে অগ্নিকুণ্ড। গরম বাতাস শরীরে বিঁধছে আগুনের হলকার মত। দুঃসহ গরমে মানুষের পাশাপাশি পশু-পাখিরও অস্বাভাবিক অবস্থা।

দিন-রাতের তাপমাত্রার পার্থক্যের কারণেও বেশি গরম অনুভূত হচ্ছে বলে জানান আবহাওয়াবিদ আব্দুর রহমান।খুব সহসাই বৃষ্টির সম্ভাবনা কম। বঙ্গোপসাগরের উপর উচ্চচাপ বলয় জলীয় বাষ্পকে ঠেলে ঢুকিয়ে দিচ্ছে। যার ফলে রাজশাহী, পাবনা, চাঁদপুর ও নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে বলে জানান তিনি।

তাপমাত্র ৩৬ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপ প্রবাহ বলে। ৩৮ থেকে ৪০ ডিগ্রিকে সেলসিয়াসকে মাঝারি তাপদাহ বলা হয়। ৪০ ডিগ্রির ছাড়িয়ে গেলে তাকে তীব্র তাপদাহ হিসাবে বিবেচনা করে আবহাওয়া অফিস ।

গতকালের মত আজকেউ দেশের সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে যশোর ও খুলনায় ৩৮ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় আজকে তাপমাত্র রেকর্ড করা হয়েছে সর্বোচ্চ ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস এবং সর্ব নিম্ন ২৮.৯ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাস বলছে সারাদেশে দিনের তাপমাত্রা অপরিবর্তিত বা বৃদ্ধি পেতে পারে ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।