৭ ঘণ্টা পর তীরে ফিরলো পর্যটকবাহী বিকল জাহাজটি

সেন্টমার্টিন থেকে ফেরার পথে আড়াই শতাধিক পর্যটক নিয়ে সমুদ্রে বিকল হওয়া এলসিটি কাজল নামে জাহাজটি সাত ঘণ্টা পর তীরে ফিরেছে। অন্য জাহাজের সহায়তায় সোমবার রাত ১০টা ৫০ মিনিটের দিকে বিকল জাহাজটি দমদমিয়া ঘাটে আসতে সক্ষম হয় বলে জানিয়েছেন টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদ হোসেন সিদ্দিকী।

তিনি জানান, সোমবার বেলা ৪টার দিকে সেন্টমার্টিন থেকে পর্যটক নিয়ে ফেরার পথে নাফ নদ ও বঙ্গোপসাগরের মোহনার একটু আগে জাহাজটির ইঞ্জিন বিকল হয়ে যায়। কর্তৃপক্ষ অনেক চেষ্টা করেও তা পুনরায় চালানোর চেষ্টা করেও ব্যর্থ হয়।

ইউএনও আরও বলেন, যে এলাকা দিয়ে জাহাজটি আসে, সেটি মিয়ানমারের জলসীমানায়। সেখানে কোস্ট গার্ড ছিল। টেকনাফ থেকে সহকারী কমিশনার (ভূমি) প্রণয় চাকমার নেতৃত্বে পর্যটকবাহী অপর জাহাজ এলসিটি কুতুবদিয়াকে বিকল জাহাজটির যাত্রীদের উদ্ধারে পাঠানো হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, জাহাজ ও পর্যটকদের রাতে উদ্ধার করা হয়েছে। জাহাজ কর্তৃপক্ষের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

পর্যটকরা জানায়, সোমবার সকাল সাড়ে ৯টায় পর্যটকবাহী জাহাজ এলসিটি কাজল টেকনাফের হ্নীলা দমদমিয়া ঘাট দিয়ে সেন্টমাটিনের উদ্দেশে ছেড়ে গিয়ে নির্ধারিত সময়ে পৌঁছে। বিকেলে টেকনাফের উদ্দেশে আসার পথে সাগরে হঠাৎ যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে আটকে যায়।

সোমবার বিকেল সাড়ে ৩টার দিকে সেন্টমার্টিন জেটিঘাট হতে টেকনাফের উদ্দেশে রওনা দেয় এলসিটি কাজল। সাগরে চলমান অবস্থায় ঘণ্টা খানেক পর হঠাৎ জাহাজটি যান্ত্রিক ত্রুটির কবলে পড়ে। এ সময় জাহাজে থাকা পর্যটকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়লে বিভিন্ন স্থানে সংবাদ দেয়া হয়।