৭ রানে নেই অস্ট্রেলিয়ার তিন উইকেট

ইনিংসের ৪০তম ওভারে ভুবনেশ্বর কুমারের জোড়া আঘাতে চাপের মুখে রয়েছে অস্ট্রেলিয়ার শিবির।

একই ওভারে স্টিফেন স্মিথকে এলবিডব্লিউ ও স্টোনিসকে বোল্ড আউট করে সাজঘরে ফেরান। পরের ওভারে (৪১তম) বোলার চাহাল অস্ট্রেলিয়ার ম্যাক্সওয়েলকে সাজঘরে ফেরান। সাত রান করতে অস্ট্রেলিয়া তিন উইকেট হারায়।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৪২ ওভারে অস্ট্রেলিয়ার সংগ্রহ ছয় উইকেটে ২৫২ রান।

বোমরাহর বলে উইকেট ছেড়ে মারতে গিয়ে বোল্ড আউট হলেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান উসমান খাজা। ৩৭তম ওভারে তিনি আউট হন। তার ব্যক্তিগত সংগ্রহ ৩৯ বলে ৪২ রান। এর মধ্যে চারটি চার ও একটি ছক্কা রয়েছে।

হাফসেঞ্চুরি করে ৮৪ বলে ৫৬ রান করে চাহালের বলে ক্যাচ আউট হন ডেভিড ওয়ার্নার।

এর আগে রান আউটের শিকার হন উদ্বোধনী জুটিতে নামা অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। ইনিংসের ১৩ ওভারে তিনি রান আউটের শিকার হন। তার ব্যক্তিগত সংগ্রহ ৩৫ বলে ৩৬ রান। এর মধ্যে একটি ছক্কা রয়েছে।

প্রথম ১০ ওভারে ভারত করে বিনা উইকেটে ৪১ রান। আর অস্ট্রেলিয়া প্রথম ১০ ওভারে বিনা উইকেটে ৪৮ রান।

ভারতের প্রথম ৫০ রান আসে ১১. ৩ ওভারে, আর অস্ট্রেলিয়ার সমান সংখ্যক রান হয় ১০.৪ ওভারে। ভারতের প্রথম ১০০ রান আসে ১৮.৬ ওভারে, অস্ট্রেলিয়ার সেটি হয় ২০ ওভারে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

দু’দলই এবারের আসরে এখন পর্যন্ত অপরাজিত। ভারত অবশ্য খেলেছে একটি ম্যাচ। দক্ষিণ আফ্রিকাকে ছয় উইকেটে হারিয়ে ফেভারিটের মতোই বিশ্বকাপ শুরু করেছে ১৯৮৩ ও ২০১১ আসরের চ্যাম্পিয়নরা।

অন্যদিকে রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া নিজেদের প্রথম দুই ম্যাচে হারিয়েছে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজকে। আসল পরীক্ষাটা আজ দিতে হবে অ্যারন ফিঞ্চের দলকে। দলকে বিজয়ী করতে বিশাল রানের পাহাড় ডিঙাতে হবে।

ওয়ানডে র‌্যাংকিংয়ে ভারত এগিয়ে থাকলেও বিশ্বকাপ মঞ্চে চিরকালের ফেভারিট অস্ট্রেলিয়া। একদিবসী ক্রিকেটে দু’দলের আগের ১৩৬ ম্যাচে ভারতের ৪৯ জয়ের বিপরীতে অস্ট্রেলিয়ার জয় ৭৭টি। বাকি ১০টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

স্কোর: ভারত ৩৫২/৫