আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি চাষ

৯৯৯ এ ফোন দিয়ে অভিযুক্তকে আটক

মাগুরা প্রতিনিধি : আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে বিরোধপুর্ণ জমিতে চাষাবাদের অপচেষ্টার সময় পুলিশ সদর দপ্তরের ৯৯৯ নম্বরে ফোন দিয়ে মিজানুর রহমান (৪৫) নামে এক ব্যক্তিকে পুলিশে দিলেন আনোয়ার জাহিদ নামে ভুক্তভোগী এক ব্যক্তি। তাদের দু’জনেরই বাড়ি মাগুরা সদর উপজেলার চাঁদপুর গ্রামে।

ভুক্তভোগী আনোয়ার জাহিদ জানান, দীর্ঘদিন ধরে তাদের পারিবারিক সম্পত্তি জবর দখলের চেষ্টা করছে মিজানুর রহমান। এ বিষয়ে মাগুরা সদর থানা ও সংশ্লিষ্ট আদালতে মামলা দায়ের করেন তারা । এ মামলায় আদালত আনোয়ার জাহিদদের পক্ষে রায় দেয়। কিন্তু আদালতের এ আদেশ অমান্য করে মিজানুর রহমান ও তার লোকজন জমি দখলের অপচেষ্টা অব্যাহত রাখে। যার প্রেক্ষিতে আনোয়ার জাহিদের পক্ষ থেকে মাগুরা নির্বাহী ম্যাজিষ্ট্রেট আদালতে নিষেধাজ্ঞা চেয়ে আবেদন করলে গত বছর আদালত প্রথমে ১৪৪ পরে ১৮৮ ধারায় নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু এই নিষেধাজ্ঞা অমান্য করে মিজানুর রহমান ও তার লোকজন মঙ্গলবার সদর উপজেলার ধলহরা গ্রামে নিষেধাজ্ঞা আরোপিত আনোয়ার জাহিদদের ৩২ শতক জমিতে জোরপুর্বক ধান লাগাতে যায়। এ সময় আনোয়ার জাহিদ বিষয়টি মাগুরা সদর থানাকে জানায়। কিন্তু সদর থানা থেকে এ বিষয়ে তাৎক্ষনিক পদক্ষেপ না নেয়ায় মিজানুর রহমান ও তার লোকজন বুধবার সকালে আবার ওই জমিতে ধান লাগাতে যায়। এ সময় আনোয়ার জাহিদ ৯৯৯ নম্বরে ফোন দিয়ে পুলিশ সদর দপ্তরে জানালে সদর দপ্তরের নির্দেশে সদর থানা পুলিশ দ্রæত ঘটনাস্থলে গিয়ে মিজানুর রহমানকে আটক করে।

মিজানুর রহমানের আটকের বিষয়টি স্বীকার করে মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান যে, ঘটনার পুনরাবৃত্তি এড়াতে বিষয়টির শান্তিপুর্ণ সমাধানের চেষ্টা চলছে।