মেইন ম্যেনু

আইএস জঙ্গিদের ফেরত নেবে ইউরোপ : দাবি ট্রাম্পের

উত্তর সিরিয়ায় কুর্দিদের হাতে আটক রয়েছে হাজার হাজার আইএস জঙ্গি। কিন্তু সম্প্রতি তুরস্ক কুর্দিদের বিরুদ্ধে হামলা শুরু করলে আইএস যোদ্ধাদের আটকে রাখার বিষয়ে সংশয় প্রকাশ করেছে পশ্চিমা দেশগুলো। এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, আইএস সদস্যদের ফিরিয়ে নেবে ইউরোপীয় দেশগুলো। তবে ইউরোপের বিভিন্ন দেশ আগে থেকেই আইএস সদস্যদের ফেরাতে অনীহা ও অনাগ্রহ প্রকাশ করেছে।

শুক্রবার এক টুইটবার্তায় প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এই প্রথম কিছু ইউরোপীয় দেশ তাদের যেসব নাগরিক এক সময় আইএসের হয়ে জঙ্গি তৎপরতা চালিয়েছিল তাদের ফেরত নিতে রাজি হয়েছে। ইউরোপীয় দেশগুলোর এ সিদ্ধান্তকে স্বাগত জানানোর পাশাপাশি এসব দেশ তাদের প্রতিশ্রুতি রক্ষা করবে বলে মার্কিন প্রেসিডেন্ট আশা প্রকাশ করেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্প বহুবার ইউরোপীয় দেশগুলোকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পশ্চিমা দেশগুলো তাদের দেশের নাগরিক আইএস জঙ্গিদের ফেরত না নিলে ইরাক ও সিরিয়া থেকে আটক এসব জঙ্গিকে যুক্তরাষ্ট্র মুক্ত করে দেবে।

২০১৪ সালে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর মদদে ইরাক ও সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী আইএস উত্থান ঘটলে ইউরোপীয় দেশগুলো থেকে হাজার হাজার যুবক এ জঙ্গি গোষ্ঠীতে যোগ দেয়। মধ্যপ্রাচ্যের দেশ দু’টি থেকে আইএস উৎখাত হয়ে যাওয়ার পর এখন নিজ দেশের নাগরিক এসব জঙ্গিকে নিয়ে চরম বিপাকে পড়েছে ইউরোপীয় দেশগুলো। এসব দেশকে এখন ইরাক ও সিরিয়ার ব্যাপারে নিজেদের ভুলনীতির পরিণাম ভোগ করতে হচ্ছে।



মন্তব্য চালু নেই