আর কতদিন টিকে থাকবে পৃথিবী? জানিয়ে দিলেন বিজ্ঞানীরা

চেনা গ্রহটি বদলে যাচ্ছে। দ্রুত কিন্তু কতটা দ্রুত, সে বিষয়ে আমাদের ধারণা সব সময়ে স্পষ্ট নয়। গ্লোবাল ওয়ার্মিং কোনও এক সময়ে আমাদের নীল রংয়ের গ্রহটির চেনা চালচিত্রকে বদলে দেবে, তা আমরা জানি।

তবে, সেই ভিনদেশি আক্রমণের সামনে পড়ন্ত মুঘল সম্রাটের মতো ‘দিল্লি দূর অস্ত’ বলে যা ইচ্ছা তাই করেও চলেছি নির্বিকার ভাবে। সম্প্রতি ‘নেচার ক্লাইমেট চেঞ্জ’ নামের এক জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় বিজ্ঞানীরা জানিয়েছেন, ২১০০ সাল নাগাদ অনেকটাই বদলে যাবে পৃথিবীর আবহাওয়া।

তাদের হিসাব অনুযায়ী, ২ ডিগ্রি থেকে ৪.৯ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাবে পৃথিবীর সার্বিক তাপমাত্রা। এই ঘটনা ঘটার ৯০ শতাংশ সম্ভাবনা রয়েছে বলে তাদের দাবি। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ ওয়াশিংটন-এর এক গবেষক দল এরই প্রেক্ষিতে জানিয়েছে, মাত্র ৫ শতাংশ সম্ভাবনা রয়েছে ২ ডিগ্রি সেলসিয়াসের নীচে তাপমান বৃদ্ধির।

২০১৫ সালে প্যারিস ক্লাইমেট ডিল-এর শর্তমতো যে পরিমাণ গ্রিনহাউস গ্যাস কমানোর কথা ছিল, তা ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতাই মানুষের জীবনকে সম্পূর্ণ অর্থে বদলে দেবে, দীর্ঘমেয়াদি খরা ও সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি-জাতীয় বিপর্যয়ের জন্য দেরি আর মাত্র ৮৩ বছর, এমনটাই জানাচ্ছেন বিজ্ঞানী অ্যাড্রিয়ান র‌্যাফটেরি।