শিরোনাম:

ইউপি নির্বাচন : ভোটকেন্দ্রের তালিকা চায় ইসি

আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনকে সামনে রেখে মাঠ পর্যায়ের ভোটকেন্দ্রের তালিকা চেয়েছে নির্বাচন কমিশন। আগামী ১৫ মার্চের মধ্যে কেন্দ্রের তালিকা ইসিতে পাঠাতে হবে।

রোববার (৭ মার্চ) ইসির সিনিয়র সহকারী সচিব রৌশন আরা বেগম স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি সকল সিনিয়র জেলা ও জেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়।

চিঠিতে প্রথমধাপে যেসব ইউপিতে ভোট হবে তার তালিকা সংযুক্ত করে বলা হয়, আগামী ১১ এপ্রিল অনুষ্ঠিতব্য ইউপির সাধারণ নির্বাচন উপলক্ষে ভোটকেন্দ্রের নীতিমালা (সংশোধীত) অনুযায়ী প্রস্তুত করে ১৫ মার্চের মধ্যে আঞ্চলিক নির্বাচন বিশেষ দূত মারফত পাঠাতে বলা হয়।

এতে আরও বলা হয়, ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে যতদূর সম্ভব বিগত ইউপি নির্বাচনে ব্যবহৃত ভোটকেন্দ্র বহাল রেখে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিদ্যমান অবকাঠামোর সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে স্থায়ী ভোটকক্ষ স্থাপনের উদ্যোগ গ্রহণ এবং ভবনের অবকাঠামোর অভ্যন্তরে ভোটকক্ষ স্থাপন করা গেলে সেক্ষেত্রে অস্থায়ী ভোটকক্ষ স্থাপনের প্রস্তাব পরিহার করে ভোটকেন্দ্রের তালিকা পাঠানোর অনুরোধ করা হলো।

এছাড়া জেলা নির্বাচন কর্মকর্তাদের যথাসম্ভব ভোটকেন্দ্র সরেজমিন পরিদর্শন করবেন এবং ভোটকেন্দ্র পরিবর্তন, নতুন ভোটকেন্দ্র স্থাপন ও অস্থায়ী ভোটকেন্দ্র ও কক্ষ স্থাপনের প্রতিটি ক্ষেত্রে প্রয়োজনীয়তার বিষয়ে প্রত্যয়ন করার জন্যও বলা হয় চিঠিতে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণার পরপরই নীতিমালা অনুযায়ী ভোটকেন্দ্রের তালিকা পাঠানোর জন্য অনুরোধ করা হয়েছিল।

গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১টি ইউপি ভোটের তফসিল ঘোষণা করে কমিশন। তফসিল অনুযায়ী- এসব ইউপিতে মনোনয়নপত্র দাখিলের শেষদিন ১৮ মার্চ, বাছাই ১৯ মার্চ, মনোনয়ন প্রত্যাহারের শেষ তারিখ ২৪ মার্চ এবং ভোটগ্রহণ করা হবে আগামী ১১ এপ্রিল।



মন্তব্য চালু নেই