মেইন ম্যেনু

ইনিই হলেন সানরাইজার্স ও ভারতের গুরুত্বপূর্ণ ‘দ্বাদশতম ব্যক্তি’

ক্রিকেট মাঠে দলের দ্বাদশতম ব্যক্তিটির কাজ হলো মাঠে পানি টানা কিংবা যেকোনো কাজে মাঠের ক্রিকেটারদের কাছে ছুটে যাওয়া। একাদশে থাকার বদলে এই কাজ করতে কোনো ক্রিকেটারের ভালো লাগার কোনো কারণ নেই। কিন্তু আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদ আর ভারতীয় জাতীয় ক্রিকেট দলে এমন এক ‘দ্বাদশতম ব্যক্তি’ আছেন যিনি মাঠে পানি নিয়ে দৌড়ান না। গ্যালারিতে বসে দলকে উৎসাহিত করেন আর ক্যামেরা খুঁজে ফিরে তাকে! কে সেই দ্বাদশ ব্যক্তিটি?

সদ্য সমাপ্ত দশম আইপিএলে শিরোপার লড়াই থেকে আগেই বাদ পড়েছে সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু যে পর্যন্ত এসেছে তার পেছেন নাকি অবদান এই ‘দ্বাদশ ব্যক্তি’র! তিনি আর কেউ নন, বিধ্বংসী ব্যাটসম্যান যুবরাজ সিংয়ের সহধর্মীনি হ্যাজেল কিচ। দীর্ঘ প্রেমের পর গতবছর মালাবদলের পালাটা সেরে ফেলেছেন তারা। এখন যুবরাজ সিং মাঠে আছেন আর গ্যালারিতে জার্সি পরে হ্যাজেল কিচ নেই-এটা হতেই পারে না! যুবরাজের সতীর্থরা তাই মজা করে হ্যাজেলকে দ্বাদশতম ব্যক্তির ‘সম্মান’ দিয়েছেন!

কেবল হায়দরাবাদের ম্যাচেই নয়; ভারতের জাতীয় দলের ম্যাচগুলোতেও গ্যালারি মাতিয়ে রাখেন ৩০ বছর বয়সী মডেল-অভিনেত্রী হ্যাজেল। একা যান না, রীতিমতো দলবল নিয়ে খেলা দেখতে যান তিনি। কখনও তালি দিয়ে, কখনও চিৎকার করে, কিংবা কখনও ক্যামেরার ফ্রেমে বন্দী হয়ে মাঠের ১১ জনকে উৎসাহ দেন হ্যাজেল। ক্যান্সারকে জয় করে বাইশ গজে ফেরা যুবরাজ সিং এখন ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে দাঁড়িয়েছেন। তার বিদায়ের পর হ্যাজেলক কি দ্বাদশতম ব্যক্তি হিসেবে পাবে টিম ইন্ডিয়া?



মন্তব্য চালু নেই