ইবিতে মানবাধিকার দিবস উপলক্ষে র‍্যালি

আন্তর্জাতিক মানবাধিকার ঘোষণাপত্রের ৭৫ বছর পূর্তি ও মানবাধিকার দিবস-২০২২ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে এক র‍্যালি অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগ কর্তৃক র‍্যালিটি অনুষ্ঠিত হয়।

শনিবার (১০ ডিসেম্বর) সকাল সোয়া ১১ টার দিকে র‍্যালিটি মীর মশাররফ হোসেন ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‍্যাল চত্বরে মিলিত হয়। সেখানে দিবসটি উপলক্ষে মুক্তির প্রতীক পায়রা উড়ানো হয়।

আইন ও ভূমি ব্যবস্থাপনা বিভাগের সভাপতি সাহিদা আখতারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, প্রক্টর প্রফেসর ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন ও সহকারী অধ্যাপক বিলাসী সাহা।

র‌্যালি পরবর্তী সংক্ষিপ্ত বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মাহবুবুর রহমান বলেন, শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে মানুষ হতে আসে। আচার-ব্যবহার কথাবার্তা ইত্যাদির মাধ্যমে তাদের দ্বারা কখনো যেন কেউ আঘাত না পায়, মানুষের অধিকারের প্রতি যেন সম্মান প্রদর্শন করে। মানুষ হিসেবে তারা যেন পাঠ সমাপ্ত করে বেরিয়ে যেতে পারে। তিনি বলেন, আমরা একে অপরকে সহযোগিতা করব, মানুষের অধিকার প্রতিষ্ঠায় ভূমিকা রাখব, এই হোক আজকের দিনে আমাদের প্রত্যয়।

ট্রেজারার প্রফেসর ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া বলেন, মানুষ সৃষ্টির শ্রেষ্ঠ জীব, আর শ্রেষ্ঠ অধিকার হলো মানবাধিকার। আমরা চাই, সারা বিশ্বে মানবাধিকার প্রতিষ্ঠিত হোক।

উল্লেখ্য, ১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের ঘোষণাপত্র গৃহীত হয়। ১৯৫০ সালে এই দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা দেয়। সেই থেকে বিশ্বজুড়ে দিনটি পালিত হয়ে আসছে।