কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে স্বাধীনতার অর্ধ শতাব্দী পার হলেও

উপজেলা সদর থেকে ১ কি.মি. দূরের ওয়ার্ডটিতে নেই কোন পাকা রাস্তা

কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলা সদর থেকে মাত্র ১ কিলোমিটার দূরত্ব পাইকেরছড়া ইউনিয়নের ১নং ওয়ার্ডে। স্বাধীনতার অর্ধ শতাব্দী পরেও এলাকাবাসী দেখা পায়নি পাকা সড়কের। পাকা রাস্তা না থাকায় চলে না কোন অটো কিংবা রিকশা। তাই নিরুপায় হয়ে সবাইকে হেঁটে অথবা বাইসাইকেলে চলাচল করতে হয়। ফলে নিদারুণ ভোগান্তি পোহাতে হচ্ছে স্থানীয়দের।

দেশে যোগাযোগের ঈর্ষণীয় সাফল্যের পরও পাইকেরছড়া ১ নং ওয়ার্ডের বাসিন্দাদের একমাত্র দাবি পূরণ করতে কেউ এগিয়ে আসেনি। প্রায় তিন হাজার ভোটারের এলাকা, যেখানে নেই কোনো প্রাথমিক বা মাধ্যমিক বিদ‍্যালয়। শিক্ষার্থীদের প্রতিনিয়ত ছুটতে হয় উপজেলার সদরে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

সরেজমিনে গিয়ে উপজেলা সদরের একেবারে সন্নিকটে উত্তর-পূর্ব দিকে মাত্র এক কি.মি. পথ পারি দিয়ে অবহেলিত গ্রামটি দেখা যায় । ছবির মতো গ্রামটিতে তিনটি কাঁচা সড়ক রয়েছে। সড়ক গুলোতে পানি জমে কাঁদার ও অগনিত উঁচু নিচু গর্তের সৃষ্টি হয়েছে। কোথাও আবার পানি জমে চলাচলের অনুপোযোগী । এই সড়কেই গ্রামের লোকজনকে সারা বছর চলাফেরা করে। ধূলোবালি আর কাঁদা জল মাড়িয়ে পায়ে হেঁটে আসতে হয় উপজেলার বিভিন্ন কাজে।

এলাকাবাসি জানান, প্রতিটি নির্বাচনে জনপ্রতিনিধিরা রাস্তা পাকা করার প্রতিশ্রুতি দিলেও নির্বাচনে জয়লাভ করার পর আর দেখা করেনা। পাকা সড়ক না থাকায় আমাদেরকে প্রচুর ভোগান্তি পোহাতে হয়। এ যেন দেখার কেউ নেই। ছেলে-মেয়েদের স্কুল, কলেজে যেতে অনেক সময় ধূলোবালি আর কাঁদায় পোষাক নোংরা হয়ে পরেরদিন স্কুলে যাওয়া বন্ধ হয়ে যায়। এমনকি অসুস্থ রোগী বা ডেলিভারি রোগী কে হাসপাতালে নিতে পাকা সড়ক না থাকায় কোনো প্রকারের যানবাহনের দেখা পাওয়া যায় না।

উপজেলা প্রকৌশলী অফিস জানায় ওই ওয়ার্ডের অক্ষর মোড় থেকে সুইচগেট পর্যন্ত ১ কি. মি রাস্তা পাকা করার বরাদ্দ হয়েছে। প্রস্তাবিত বরাদ্দ ১ কোটি ৯৪ হাজার ২১৪ টাকা। ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স আমিন ট্রেডার্স কুড়িগ্রাম এর সাথে চুক্তি হয়েছে ৯৫ লাখ ৮৯ হাজার ৫০৩ টাকায় কাজটি পায়।

পাইকেরছড়া ইউনিয়নের চেয়ারম্যান আব্দুর রাজ্জাক সরকার বলেন আমি ওই ওয়ার্ডের রাস্তা গুলো পাকা করার জন্যে উপজেলা প্রকৌশলী অফিসে অনেক বার বলেছি কোনো লাভ হয় নাই।

এ ব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুন্নবী চৌধুরী খোকন বলেন, ওয়ার্ডটি উপজেলা সদর থেকে মাত্র এক কি.মি. দূরত্ব। পাকা রাস্তা না থাকা জনগণের ভোগান্তি হচ্ছে। ইতিমধ্যে ঐ এলাকার রাস্তা গুলো পাকা করার জন্যে আইডিভুক্ত করা হয়েছে। পর্যায়ক্রমে কাজ করা হবে।