উপাচার্যের দাবিতে ইবিতে মহাসড়ক অবরোধ, অনির্দিষ্টকাল অবরোধের হুশিয়ারি

উপাচার্য নিয়োগে দীর্ঘসূত্রিতার প্রতিবাদে উত্তপ্ত হয়ে উঠেছে ইসলামী বিশ্ববিদ্যালয়। শনিবার (২১ সেপ্টেম্বর) সকাল সোয়া ১১ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন ইবি বৈষমবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীরা।

এতে প্রায় ১০ কিলোমিটারের দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। এর আগে সকাল ১১ টার দিকে বিশ্ববিদ্যালয়ের বটতলা থেকে বিক্ষোভ মিছিল বের করা হয়। পরে মিছিলটি প্রধান ফটকে গিয়ে অবস্থান কর্মসূচিতে মিলিত হয়।

সমাবেশে বৈষমবিরোধী ছাত্র আন্দোলন ইবি শাখার নেতৃত্বে বিভিন্ন বিভাগের প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সমাবেশে শিক্ষার্থীরা ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনতিবিলম্বে উপাচার্য নিয়োগের দাবি জানান। এমনকি উপাচার্য নিয়োগ দেওয়া না হলে অনির্দিষ্টকালের জন্য মহাসড়ক অবরোধের হুঁশিয়ারি দিয়েছেন তারা।

এসময় শিক্ষার্থীরা বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেওয়া হলেও ইবিতে এখনো কেন দেওয়া হলো না? সরকারকে বলে দিতে চাই কিভাবে দাবি আদায় করতে হয় সেটা ছাত্রসমাজ জানে। সুতরাং আমাদেরকে আরো কঠোর আন্দোলন যেতে বাধ্য করবেন না। অতি শীঘ্রই একজন যোগ্য, সৎ, ন্যায়পরায়ণ ও একাডেমিশিয়ান, দুর্নীতিমুক্ত ও শিক্ষার্থীবান্ধব উপাচার্য নিয়োগের দাবি জানাচ্ছি। পাশাপাশি আমরা এমন উপাচার্য চাই যিনি শিক্ষার্থীদের সকল যৌক্তিক আন্দোলনে একমত পোষণ করবেন।

সমন্বয়ক এস এম সুইট বলেন, আমরা অনতিবিলম্বে উপাচার্য নিয়োগের দাবি জানাচ্ছি। তবে স্পষ্ট ঘোষণা যে উপাচার্য শিক্ষার্থীদের বিরোধীতা করবে এমন উপাচার্য আমরা চাই না। এখন সংস্কারের সময় পিছনে তাকানোর সুযোগ নেই। এমনকি দুর্নীতির দায়ে অভিযুক্ত কেউ উপাচার্য হলে তাকে ক্যাম্পাসে ঢুকতে দেওয়া হবে না। উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো।