মেইন ম্যেনু

এনআরসিতে নাম নেই চন্দ্রযান-২ এর উপদেষ্টা বিজ্ঞানীরও!

ভারতের আসাম রাজ্যের নাগরিকপঞ্জিতে (এনআরসি) বাদ পড়া ১৯ লাখ মানুষের মধ্যে অনেক প্রথিতযশা ব্যক্তিও রয়েছেন। বাদ পড়া ব্যক্তিদের মধ্যে রয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতির পরিবার থেকে বিরোধী দলের বিধায়ক, কারগিল যোদ্ধা, স্বাধীনতা সংগ্রামীর পরিজন। এবার সেই বাদের তালিকায় যোগ হলো ভারতের চন্দ্রযান ২-এর অন্যতম উপদেষ্টা ড. জিতেন্দ্রনাথ গোস্বামীর নামও।

গত ৩১ আগস্ট প্রকাশিত হয় এনআরসির চূড়ান্ত তালিকা। সেই তালিকায় নাম নেই বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী ও তার পরিবারের সদস্যদের। চন্দ্রযান ২-এর অন্যতম উপদেষ্টা ড. জিতেন্দ্রনাথ গোস্বামী জানিয়েছেন, ‘আমরা গত ২০ বছর ধরে আহমেদাবাদে থাকি। কিন্তু কোনোভাবে আমার এবং পরিজনদের নাম বাদ পড়েছে চূড়ান্ত তালিকা থেকে। আমার পরিবারের অনেকে এখনো আসামে থাকেন। জোরহাটে আমাদের জমিজমাও রয়েছে।’ আদালতের দ্বারস্থ হয়ে নাগরিকত্ব ফিরে পেতে চান ওই বিজ্ঞানী।

উল্লেখ্য, ড. জিতেন্দ্রনাথ গোস্বামীর ভাই হিতেন্দ্রনাথ গোস্বামী আসাম বিধানসভার স্পিকার। জিতেন্দ্রনাথ জানান, ভাইয়ের সঙ্গে কথা বলে তার পরামর্শ মতো পরবর্তী পদক্ষেপ নিতে হবে। স্পিকার হিতেন্দ্রনাথ গোস্বামীও যথেষ্ট উদ্বিগ্ন ভাইয়ের এই বিষয়ে। কিন্তু সংবাদমাধ্যমের সামনে তা হালকা করার যথাসম্ভব চেষ্টা করেছেন তিনি। কারণ, এনআরসি ইস্যুতে ঘরে-বাইরে প্রবল চাপে আসামের বিজেপি সরকার। প্রসঙ্গত, ইসরোর মিশন মঙ্গলযান প্রকল্পের সঙ্গেও যুক্ত ছিলেন বিজ্ঞানী জিতেন্দ্রনাথ গোস্বামী।

সূত্র: সংবাদ প্রতিদিন



মন্তব্য চালু নেই