শিরোনাম:

এবার এলো বহনযোগ্য মসজিদ

নামাজ আদায়ের সুবিধার জন্য বিশ্বের বিভিন্ন দেশে ভ্রাম্যমাণ মসজিদ দিন দিনই জনপ্রিয় হয়ে উঠছে। এবার বাণিজ্যিকভাবে বাজারে আসছে বহনযোগ্য মসজিদ। কোথাও বেড়াতে গেলে যেটি খুব সহজেই সঙ্গে করে নিয়ে যাওয়া যাবে।

মাশাবিয়া নকশায় নির্মিত মসজিদটি নির্মাণে এগিয়ে এসেছে সংযুক্ত আরব আমিরাত। আম্বার পাম গ্রুপের বহনযোগ্য এই মসজিদ নির্মাণ করা হয়েছে মূল্যবান অম্বর ধাতব বা পাথর দিয়ে, যা মূলত গহনায় ব্যবহার করা হয়। তাই এর দাম পড়বে ১০ লাখ দিরহাম অর্থাৎ প্রায় ২ কোটি ২৮ লাখ টাকা। মাত্র চার থেকে পাঁচ ঘণ্টায় তৈরি করা যাবে সেটি।

খালিজ টাইমস জানায়, সম্প্রতি দুবাইয়ের ঐতিহ্যবাহী বুর্জ আল আরব হোটেলে বহনযোগ্য মসজিদটি উদ্বোধন করা হয়। সেখানে ছিলেন সংযুক্ত আরব আমিরাতের প্রিন্স, বিভিন্ন দেশের রাষ্ট্রদূতরা। উদ্বোধন হওয়া মসজিদে দুজন মানুষ দাঁড়িয়ে নামাজ আদায় করতে পারবেন। যদিও নির্মাতা প্রতিষ্ঠানের পক্ষ থেকে বলা হচ্ছে, চাহিদা অনুযায়ী আরও বড় মসজিদ নির্মাণ করা হবে।

আম্বার পাম গ্রুপের অপারেশন ম্যানেজার অ্যান্ড্রু সানকো ওই অনুষ্ঠানে বলেন, বিরল অম্বর পাথরের রোগ উপশমের ক্ষমতা আমরা মানুষকে জানাতেই চাই। এ জন্যই মূল্যবান এই পাথর দিয়ে মসজিদটি নির্মাণ করা হয়েছে। আর সেই পাথরকে আকর্ষণীয় করে তুলতে ব্যবহার করা হয়েছে বিশেষ আলোর। মাশাবিয়া নকশায় নির্মিত মসজিদে রয়েছে আরবের ঐতিহ্যবাহী নকশারও সংমিশ্রণ।