শিরোনাম:

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ মাঠে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ে আজ মাঠে নামবে দুই পরাশক্তি পাকিস্তান ও শ্রীলংকা। আজই পর্দা নামছে এশিয়া কাপের ১৫তম আসরের। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে শিরোপা লড়াইয়ে রাত ৮টায় শুরু হবে ম্যাচটি।

এদিকে ফাইনালের আগে সুপার ফোরের শেষ ম্যাচে অবশ্য পাকিস্তানকে হারিয়ে একটি বার্তা দিয়ে রেখেছে শ্রীলঙ্কা। শুক্রবার সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানকে ১৮ বল হাতে রেখে ৫ উইকেটের বড় ব্যবধানে হারায় শ্রীলংকা দল।

এশিয়া কাপ ক্রিকেটের ফাইনাল খেলবে পাকিস্তান- এটা অনেকেরই ধারণা ছিল; কিন্তু শ্রীলঙ্কা যে তাদের সঙ্গী হবে, কদিন আগে বললে কেউই সেই বাজি ধরতে রাজি হতেন না।

দলটির সাম্প্রতিক পারফরম্যান্স যে একেবারেই ভালো ছিল না। কিন্তু এশিয়া কাপে এসে ভোজবাজির মত সব উল্টে গেলো। ভারতের মত শক্তিশালী দলকে ছিটকে দিয়ে পাকিস্তানের বিপক্ষে ফাইনাল খেলছে শ্রীলঙ্কাই।

শুধু টুর্নামেন্টের আগে নয়। এবারের আসরে নিজেদের প্রথম ম্যাচেও বড়সড় ধাক্কা খেয়েছিল শ্রীলঙ্কা। আফগানিস্তানের বিপক্ষে মাত্র ১০৫ রানে অলআউট হয়ে ১০.১ ওভারে হেরে গিয়েছিল লঙ্কানরা।

সেই শ্রীলঙ্কা গ্রুপ পর্বের শেষ ম্যাচে বাংলাদেশের করা ১৮৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করে জয়ের বন্দরে পৌঁছে যায়। এরপর সুপার ফোরে এসে তো রীতিমত বিধ্বংসী হয়ে উঠে শ্রীলংকান দল।

প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে নেয় প্রতিশোধ। আফগানদের করা ১৭৫ রান তাড়া করে সহজেই জেতে লঙ্কানরা। এরপর তারা হারায় সাতবারের চ্যাম্পিয়ন ভারতকে। ফাইনাল নিশ্চিত হওয়ার পরও সুপার ফোরের শেষ ম্যাচে শানাকার দল হারিয়েছে পাকিস্তানকে।

অন্যদিকে এবারের আসরে পাকিস্তানেরও শুরু করেছিল হার দিয়ে। ভারতের কাছে হেরেছিল ৫ উইকেটের ব্যবধানে। এরপর হংকংকে হারিয়ে সুপার ফোরে ওঠে তারা।

এখানে আবারও ভারতের মুখোমুখি এবং এবার তারা উল্টো হারায় ভারতকে। এখানেও পাকিস্তান জয়লাভ করে ৫ উইকেটে। এরপর আফগানিস্তানের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ মুহূর্তে নাসিম শাহর টানা দুই ছক্কায় ১ উইকেটে জয় তুলে নেয় পাকিস্তান।

সুপার ফোরে শেষ ম্যাচে যদিও হেরেছে বাবর আজমের দল। কিন্তু পাকিস্তান বলে কথা! যে কোনো মুহূর্তে ঘুরে দাঁড়ানোর অতীত আছে তাদের।

দেখা যাক, শেষ পর্যন্ত দুই পরাশক্তির লড়াইয়ে কে হাসে শেষ হাসি, কাদের মাথায় উঠে এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের মুকুট।