মেইন ম্যেনু

কত ভরি সোনার ওপর জাকাত দিতে হয়?

প্রশ্ন : ফসলের জমি, গরু-ছাগল, ক্রয়কৃত জমির ওপর জাকাত দিতে হবে কি? সাড়ে সাত ভরি সোনার ওপর যে পরিমাণ সোনা থাকবে বা টাকা থাকবে, শুধু কি এগুলোর ওপর জাকাত দিতে হবে? না এক ভরি থেকে সাত ভরি জাকাত, অর্থাৎ ১০ ভরি বা ১৫ ভরি থাকলে সব সোনার না, শুধু সাড়ে সাত ভরির ওপরেরগুলোর জাকাত দিতে হবে?

উত্তর :
ফসলের ক্ষেত্রে : ফসলের জমির মধ্যে যদি আপনার ফসলটা উৎপাদন হয় প্রাকৃতিক সেচ বা বৃষ্টির মাধ্যমে, অর্থাৎ সেখানে যদি সেচ প্রক্রিয়া আপনার নিজ ব্যক্তিগত উদ্যোগে না হয় বা নিজ খরচে না হয়ে থাকে, তাহলে ১০ ভাগের ১ ভাগ আদায় করবেন। সেই ফসল যখন কর্তন করবেন তখন। এর জন্য শর্ত হচ্ছে, অন্ততপক্ষে ৬৩০ কিলোগ্রাম পরিমাণের ফসল যদি উৎপাদিত হয়ে থাকে, তাহলে আপনার ওপর জাকাত আসবে। এর চেয়ে কম হলে জাকাত আসবে না। যদি ব্যক্তিগত খরচে বা সেচের মাধ্যমে উৎপাদিত হয়ে থাকে, তাহলে ২০ ভাগের ‌১ ভাগ জাকাত দিতে হবে।

গরু-ছাগলের ক্ষেত্রে : সর্বমোট যদি ৩০টি গরু হয়ে থাকে, তাহলে একটি এক বছরের বাছুর আসবে আর ছাগলের ক্ষেত্রে ১২০টি হলে সেখানে এক বা দুই বছরের একটি ছাগল দিতে হবে, যদি সেটা এক বছরের মধ্যে একই পরিমাণ থাকে, তাহলে তার ওপর জাকাত আসবে।

ক্রয়কৃত জমির ক্ষেত্রে : ক্রয়কৃত জমি যদি চাষাবাদের জন্য হয়ে থাকে, তাহলে সেখানে জাকাত আসবে না। আর সেটা যদি ব্যবসায়ের জন্য হয়ে থাকে, তাহলে ব্যবসায়িক পণ্যের জন্য যে জাকাত আছে, সে অনুযায়ী দিতে হবে। আর যদি বাড়ি করার জন্য জমি ক্রয় করে থাকে, তাহলে বাড়ির কাজ শেষ হয়ে যদি বাড়ি ভাড়া দেয়, তাহলে তখন থেকে জাকাত আসবে।

সোনার ক্ষেত্রে : আপনার যত ভরি সোনা আছে, সেখান থেকে সাড়ে সাত ভরি বা ৮৫ তোলার অতিরিক্ত যদি থাকে, তাহলে সম্পূর্ণ সোনার জাকাত দিতে হবে। শুধু অতিরিক্তটার নয়। আপনার কাছে ১৫ ভরি থাকলে ১৫ ভরিই জাকাত দেবেন, পুরাটারই জাকাত দিতে হবে। আপনি সাড়ে সাত ভরি বাদে জাকাত দেবেন, এ কথা শুদ্ধ নয়।



মন্তব্য চালু নেই