প্রধান ম্যেনু

করোনা নিয়ন্ত্রণে যত টাকা প্রয়োজন দেবে সরকার: অর্থমন্ত্রী

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, করোনাভাইরাস চিকিৎসা কিংবা নিয়ন্ত্রণে যত টাকা প্রয়োজন হবে- তা দিতে প্রস্তুত সরকার। প্রয়োজনে স্বাস্থ্য মন্ত্রণালয় যদি চীনের মতো বিশেষ হাসপাতাল তৈরির উদ্যোগ নেয়, তাতেও অর্থায়ন করা হবে।

বুধবার (১৮ মার্চ) অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ সব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, যে ভাইরাস নিয়ে সারা বিশ্ব বিপদে আছে, আমরা সেই ভাইরাস থেকে মুক্ত আছি বলতে পারব না। তবে যেভাবে সংক্রমণ কম রাখা যায় সে কাজটি করতে হবে। আমাদের এখন অভিজ্ঞতা রয়েছে। চীন যখন শুরু করেছিল তাদের অভিজ্ঞতা ছিল না।

মন্ত্রী বলেন, কীভাবে আমরা করোনামুক্ত থাকতে পারব, সে ব্যাপারে সবাইকে চেষ্টা করতে হবে। এটি সবার দায়িত্ব।

তিনি বলেন, আপনাদের আরও আশ্বস্ত করতে পারি, চিকিৎসার আর্থিক সক্ষমতা আমাদের রয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের (যদি) যন্ত্রপাতি বা লজিস্টিক সাপোর্ট দরকার হয়, সেখানে চীন যেভাবে হাসপাতাল করেছে, সে ধরনের কোনো হাসপাতাল করতে হলে, কম সময়ের মধ্যে এগুলো করা যাবে। এ ক্ষেত্রে অর্থায়নের জন্য প্রধানমন্ত্রী সম্মতি দেবেন। আমরাও স্বাস্থ্য মন্ত্রণালয়কে সব ধরনের সাহায্য করব।

করোনাভাইরাস মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) ৫০ বিলিয়ন ডলার অর্থ বরাদ্দ করেছে। সেই টাকা বাংলাদেশ পাবে কিনা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন,‘আইএমএফ টাকা দিলে আমরাও পাব। টাকা অন্যরাও দেবে। কোনো আন্তর্জাতিক মহল থেকে সাহায্য পেলে, তা সবাইকে জানানো হবে।’



মন্তব্য চালু নেই