প্রধান ম্যেনু

করোনা ভ্যাকসিন মানুষের শরীরে প্রয়োগ

মার্কিন যুক্তরাষ্ট্রে শুরু হয়েছে করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা। দেশটির রাজধানী ওয়াশিংটন ডিসির সিয়াটলে কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে সোমবার (১৬ মার্চ) এই ভ্যাকসিন পরীক্ষা শুরু হয়। এখন পর্যন্ত একজনের শরীরে করোনার ভ্যাকসি পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হয়েছে বলে জানা গেছে।

করোনা ভ্যাকসিন তৈরি দলের বিজ্ঞানী ডক্টর লিসা জ্যাকসন বলেন, সবাই জরুরি অবস্থায় যা পারে তাই করতে চায়। এ খবর দিয়েছে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথ’র অর্থায়নে এক মাস ধরে মানবদেহে করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। আর এতে অংশ নিচ্ছেন কমপক্ষে ৪৫ স্বেচ্ছাসেবী। এসব স্বেচ্ছাসেবীদের শরীরে করোনার ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে।

জেনিফার হলার নামের ৪৩ বছর বয়সী এক স্বেচ্ছাসেবী বলেন, করোনা ভাইরাসের এই মুহূর্তে আমরা সবাই অসহায়। এটা আমার জন্য সুবর্ণ সুযোগ যে আমি কিছু করতে পারছি।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা জানায়, এই ভ্যাকসিন বাজারে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে।

প্রসঙ্গত, চীনসহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনা ভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এখনো এর কোন প্রতিষেধক বাজারে আনতে পারেনি বিজ্ঞানীরা।

করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ১৫২টি দেশে ছড়িয়েছে। আজ পর্যন্ত সারাবিশ্বে ৭ হাজার ৭১ জন মারা গেছেন করোনা আক্রান্ত হয়ে। আর এখন পর্যন্ত প্রাণঘাতী ভাইরাসটিতে আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৩ হাজার ৫১৭ জন। তবে সুখবর হচ্ছে সুস্থতার সংখ্যা দিন দিন বাড়ছে। এ যাবত ৭৮ হাজার ৮৮৪ জন সুস্থ হয়ে বাড়িতে ফিরেছেন।



মন্তব্য চালু নেই