মেইন ম্যেনু

‘কাশ্মীর ভারতেরই অঙ্গ’ স্বীকার করলেন পাকিস্তান পররাষ্ট্রমন্ত্রী!

কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের লড়াই দীর্ঘদিনের। ভারত বরাবর বলছে ‘কাশ্মীর ভারতেরই অঙ্গ।’ এবার একই কথা বলল পাকিস্তানও। পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জেনেভায় জাতিসংঘের এক অনুষ্ঠানে কাশ্মীরকে ‘ভারতের রাজ্য’ বলেই অভিহিত করলেন।

জাতিসংঘের মানবাধিকার পরিষদের বৈঠকের পর সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন পাক মন্ত্রী কুরেশি। সেখানে ‘কাশ্মীরের বাস্তব চিত্র’ দেখাতে ভারতকে চ্যালেঞ্জ করেন কুরেশি। আর তা বলার সময়ই মন্তব্য করেন, ‘ভারত সরকার কেন আন্তর্জাতিক সংগঠন, সংবাদমাধ্যমকে ভারতীয় রাজ্য জম্মু-কাশ্মীরে যেতে বাধা দেওয়া হচ্ছে?’

এরপরই মুহূর্তেই ভাইরাল হয়ে যায় শাহ মেহমুদ কুরেশির এই মন্তব্য। কাশ্মীরকে ভারতের অংশ মেনে নেওয়ায় ইন্টারনেটে ব্যাপক ট্রোলিংয়ের শিকার হন পাক বিদেশমন্ত্রী।

অন্যদিকে, ওয়াশিংটন সুর না মেলালেও ইসলামাবাদের সুরেই কথা বলেছে বেজিং। কাশ্মীর বিতর্কে পাকিস্তানের সঙ্গে যৌথ বিবৃতি দিয়েছিল চিন। মঙ্গলবার তা সর্বতভাবে খারিজ করেছে নয়াদিল্লি। সাউথ ব্লকের তরফে বিবৃতি জারি করে দুই প্রতিবেশির যৌথ বিবৃতিকে বাতিল করা হয়েছে।

৯ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জেনেভায় চলবে জাতিসংঘের ৪৭ দেশের মানবাধিকার পরিষদের ৪২ তম অধিবেশন। এই অধিবেশনেই কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের নিন্দা করে প্রস্তাব পাশের চেষ্টা চালাচ্ছে ইসলামাবাদ। প্রসঙ্গত, ভারতও ওই পরিষদের সদস্য।



মন্তব্য চালু নেই