খাগড়াছড়ি-রাঙামাটিতে সহিংসতার ঘটনা তদন্তে ৭ সদস্যের কমিটি গঠিত

রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় সাম্প্রদায়িক সহিংসতা ও সংঘর্ষের কারণ অনুসন্ধানে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) গঠন করা তদন্ত কমিটিকে আগামী দুই সপ্তাহের মধ্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার বরাবর সরেজমিন পরিদর্শন ও তদন্ত পূর্বক প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

তদন্ত কমিটিতে চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ নুরুল্লাহ নূরীকে আহবায়ক করা হয়েছে। কমিটির বাকী সদস্যরা হলেন- রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ সুপার।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সই করা অফিস আদেশে সাত সদস্যের তদন্ত কমিটিকে রাঙামাটি ও খাগড়াছড়িতে সংঘটিত সহিংস ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধান; ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিতকরণ এবং ভবিষ্যতে একই জাতীয় ঘটনার পুনরাবৃত্তি রোধে যথাযথ সুপারিশ প্রণয়নের নির্দেশনা দেওয়া হয়েছে।

রাঙামাটির জেলা প্রশাসক মো. মোশারফ হোসেন খান সাত সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠনের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে সহিংসতার ঘটনায় চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনারকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত পুলিশ সুপাররা সদস্য হিসেবে আছেন। দুই সপ্তাহের মধ্যে বিভাগীয় কমিশনার বরাবর সরেজমিন পরিদর্শন ও তদন্তপূর্বক তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার জন্য বলা হয়েছে।