মেইন ম্যেনু

খোকার মরদেহ আনতে সহযোগিতার আশ্বাস

যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া বিএনপি নেতা ও অবিভক্ত ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার মরদেহ দেশে আনতে সরকারের পক্ষ থেকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। খোকার মৃত্যুতে তিনি শোকাহত বলেও জানিয়েছেন। তার মরদেহ দেশে আনতে একইভাবে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাসান মাহমুদ।

সোমবার বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ওবায়দুল কাদের সহযোগিতার আশ্বাস দেন। একই দিন সচিবালয়ে নিজ দফতরে সহযোগিতার আশ্বাস দেন তথ্যমন্ত্রী।

বিএনপি নেতা সাদেক খোকা কয়েক দিন ধরেই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। আজ দুপুরে তিনি না ফেরার দেশে চলে যান বলে খবর আসে। খোকা ও তার স্ত্রীর পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাদের দেশে ফেরা নিয়ে কয়েক দিন ধরেই আলোচনা চলছে। সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছিল, খোকাকে দেশে আনতে চাইলে তার পরিবার ট্রাভেল পারমিটের আবেদন করতে পারে। এক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় সহযোগিতা করবে।

খোকা মারা যাওয়ার পর তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা মরদেহ দেশে আনতে চান এবং ইতিমধ্যে সে চেষ্টা চালাচ্ছেন। রাজধানীর জুরাইনে মা-বাবার কবরের পাশে ঢাকার সাবেক মেয়র চিরনিদ্রায় শায়িত হতে চান বলে আগেই জানিয়েছিলেন।

বিকালে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলোর সম্মেলনের জন্য নির্মাণাধীন সভা মঞ্চ পরিদর্শনে এসে সাংবাদিকদের মুখোমুখি হন ওবায়দুল কাদের। এ সময় তিনি বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, ‘তারা যদি সাদেক হোসেন খোকার লাশ দেশে আনতে চায় তাহলে আমাদের কোনো সমস্যা নেই। এক্ষেত্রে যদি কোনো সহযোগিতা প্রয়োজন হয় তা আমরা করবো।’

এদিকে সাদেক হোসেন খোকার লাশ দেশে ফিরিয়ে আনতে সরকার সব ধরনের সহযোগিতা দেবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ৷ খোকার লাশ দেশে আনা নিয়ে কোনো সমস্যা রয়েছে কি না সোমবার মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকরা এই বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, ‘তিনি তো ইচ্ছা প্রকাশ করেছিলেন, এজন্য পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকালই বলা হয়েছিল৷ তাকে আনার জন্য সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে ও হবে, সে ঘোষণা তো আগেই দেওয়া হয়েছিল।’



মন্তব্য চালু নেই