গাইবান্ধায় সব নদীর পানি বৃদ্ধি অব্যাহত নিম্নাঞ্চলসহ নতুন নতুন এলাকা প্লাবিত

গত কয়েকদিনের ভারী বর্ষণ ও উজানের নেমে আসা পানিতে গাইবান্ধায় সব নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে জেলার ব্রহ্মপুত্র, ঘাঘট ও করতোয়া নদীর পানি বৃদ্ধি পেয়েছে। এসব নদ-নদীর পানি বৃদ্ধি পেলেও এখনো বিপদসীমার নিচে রয়েছে। গত ২১ ঘন্টায় এ নদীর পানি ৫৩.৫০ সে.মি. বৃদ্ধি পেয়ে শনিবার বিকেল ৩টা পর্যন্ত বিপদসীমার ৫৩.৫০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হয় বলে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের কন্টোল রুম সুত্রে জানা গেছে।

অপরদিকে; পানি বৃদ্ধির কারণে গাইবান্ধা সদর উপজেলার মোল্লারচর, গিদারি, ঘাগোয়া, কামারজানি, ও ফুলছড়ি উপজেলার এরেন্ডাবাড়ি, ফুলছড়ি ও ফজলুপুর এবং সুন্দরগঞ্জ উপজেলার তারাপুর, কাপাসিয়া ও হরিপুর ইউনিয়নের নিম্নাঞ্চলে পানি ঢুকতে শুরু করছে। নদীতে পানি বাড়ার সাথে সাথে সদরের মোলস্নার চর ও ফুলছড়ির ফজলুপুর ইউনিয়নের নতুন নতুন এলাকায় পানি উঠে নিম্নাঞ্চল পস্নাবিত হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সুত্রে জানা গেছে, পানি বৃদ্ধি অব্যাহত থাকলে স্বল্পমেয়াদি বন্যার আশঙ্কা রয়েছে। তবে সার্বিক পরিস্থির উপর সার্বক্ষনিক নজর রাখা হচ্ছে।

জেলা প্রশাসন সুত্রে জানা গেছে,নদী বেষ্টিত যে যেসব ইউনিয়ন রয়েছে। সেই সব ইউনিয়নের চেয়ারম্যানসহ প্রত্যক্ষ সদস্যদের বলে দেওয়া হয়েছে নদীর পাড় পার্শ্ববর্তী যেসব ওয়ার্ড রয়েছে সেখানে গ্রুপ ভিত্তিক স্বেচ্ছাসেবীদের মাধ্যমে সার্বক্ষণিক নজরদারিতে রাখার জন্য। এছাড়া ওসব এলাকায় শুকনা খাবার বিতরণের জন্য প্রস্থতি নেয়া হচ্ছে। বন্যা পরিস্থিতির মোকাবিলায় প্রাথমিক সব প্রস্থতি নেয়া হয়েছে।