গৌরীপুরে দুর্গাপ্রতিমা ভাংচুর!! আটককৃত ইয়াসিন মানসিক প্রতিবন্ধী পরিবারের দাবি

ময়মনসিংহের গৌরীপুরে দুর্গা প্রতিমা ভাংচুরের ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভোর রাতে উপজেলার পৌর শহরের পুরনো রাজবাড়ীতে অবস্থিত গোবিন্দ জিউড় মন্দিরে এই ঘটনা ঘটে।

এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে ইয়াসিন মিয়া (১৭) নামে এক তরুণকে আটক করেছে গৌরীপুর থানার পুলিশ। আটককৃত ইয়াসিন উপজেলার সদর ইউনিয়নের গজন্দর গ্রামের আব্দুল হান্নানের ছেলে। পরিবারের দাবি ইয়াসিন মানসিক প্রতিবন্ধী। সে সরকারি প্রতিবন্ধী ভাতা পায়।

প্রতিমা ভাংচুরের খবর পেয়ে ময়মনসিংহ পুলিশ সুপার মোঃ আজিজুল ইসলাম, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-১৪ এর কোম্পানি কমান্ডার সামছুজ্জামান, গফরগাঁও সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আফরোজা নাজনীন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ শাকিল আহমেদ ও গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মির্জা মাযহারুল আনোয়ার ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

স্থানীয় ও পূজামন্ডপ প্রতিনিধিদের সাথে কথা বলে জানা গেছে, গৌরীপুর মধ্যবাজার পূজা মন্ডপ কমিটির উদ্যোগে পৌর শহরের মধ্যবাজার এলাকায় অস্থায়ী মন্ডপ তৈরি করে প্রতিবছর শারদীয় দুর্গোৎসব আয়োজন করা হয়। মন্ডপের প্রতিমা তৈরি করা হয় পৌর শহরের গোবিন্দ জিউড় মন্দিরে। গত ২০ দিন ধরে মন্দিরে দুর্গা প্রতিমা তৈরির কাছ চলছিল। বাকি ছিল শুধু প্রতিমায় রং দেয়ার কাজ।

গোবিন্দ জিউড় মন্দির এলাকার বাসিন্দা ডলি রানী দাস বলেন, বৃহস্পতিবার ভোর রাতে প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হই। এ সময় অপরিচিত এক ছেলেকে প্রতিমা ভাঙতে দেখে চিৎকার শুরু করি। পরে আমার স্বামী সহ আশেপাশের লোকজন ছুটে এসে ওই ছেলেকে আটক করে। পরে পুলিশ এসে তাকে থানায় নিয়ে যায়।

গৌরীপুর মধ্যবাজার পূজামন্ডপ কমিটির সভাপতি রঞ্জিত সাহা বলেন, দুর্গোৎসবের প্রায় সাত দিন আগে গোবিন্দ জিউড় মন্দির থেকে প্রতিমা সেখান থেকে মধ্যবাজার মন্ডপে নিয়ে আসার কথা ছিল। কিন্তু এর আগেই প্রতিমা ভাঙচুর হয়ে গেল। দুর্গোৎসবের আগে ক্ষতিগ্রস্থ প্রতিমা ঠিক করা যাবে কিনা এটা কারিগরদের সাথে কথা না বলে এই মুহূর্তে বলা যাচ্ছে না।

গৌরীপুর পূজা উদযাপন পরিষদের সভাপতি রতন সরকার বলেন, প্রতিমা ভাঙচুরের ঘটনা সুষ্ঠু তদন্ত করে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। পাশাপাশি মন্ডপগুলোতে নিরাপত্তা জোরদারের দাবি জানাচ্ছি

এদিকে ইয়াসিনের মা মিনা আক্তার সাংবাদিকদের বলেন, ইয়াসিন মানসিক প্রতিবন্ধী। সে সরকারি ভাতা পায়। গত বুধবার সে বাড়ি থেকে বের হওয়ার পর তার খোঁজ পাচ্ছিলাম না। বৃহস্পতিবার সকালে খোঁজাখুঁজির সময় জানতে পারি সে প্রতিমা ভাঙচুরের ঘটনায় আটক হয়েছে।

উপজেলা সমাজসেবা অফিসার মাহফুজ ইবনে আইয়ুব ইয়াসিনের প্রতিবন্ধী ভাতা পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।
গৌরীপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মির্জা মাযাহারুল আনোয়ার বলেন, প্রতিমা ভাঙচুরের ঘটনায় ইয়াসিন নামে একজনকে আটক করা হয়েছে। এই ঘটনা পুলিশ তদন্ত করছে। প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার মো. শাকিল আহমেদ বলেন, প্রতিমা ভাংচুরের ঘটনাটি অনাকাক্সিক্ষত ও দুঃখজনক। আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। মন্দির ও মন্ডপগুলোতে নিরাপত্তা জোরদার করা হবে।