গ্রামীণ নারীরা অর্থনীতিতে সম্পৃক্ত হলে নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, গ্রামীণ নারীদের দেশের অর্থনীতিতে সম্পৃক্ত করে আমরা সত্যিকার অর্থেই একটি ডিজিটাল বাংলাদেশ গড়তে চাই। বাংলাদেশের সুবর্ণজয়ন্তী এবং মুজিব শতবর্ষে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের যাত্রা একটি মাইলফলক। গ্রামীণ নারীরা অর্থনীতিতে সম্পৃক্ত হলে নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন টেকসই হবে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বৃহষ্পতিবার “লালসবুজ ডটকম” মার্কেটপ্লেস এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নানা পদক্ষেপ গ্রহণ করেছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীর সার্বিক উন্নয়নে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। মুজিববর্ষে ৬০ লাখ নারীকে তথ্য প্রযুক্তি প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তোলা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, গ্রামীণ নারী উদ্যোক্তাগণ সে দক্ষতাকে কাজে লাগিয়ে ব্যবসা বাণিজ্য বৃদ্ধি করতে পারবেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ সায়েদুল ইসলাম সভাপতির বক্তৃতায় বলেন, গ্রামীণ নারী উদ্যোক্তাদের ই-কমার্সে যুক্ত করছে লালসবুজ ডটকম। বর্তমান করোনা পরিস্থিতিতে অনুধাবন করা যায় ই-কমার্স কতটা গুরুত্বপূর্ণ। সারা দেশে ১ লাখ নারী উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের প্রসারে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সর্বাত্মক সহায়তা প্রদান করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বেগম চেমন আরা তৈয়ব, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট (বিএফটিআই) এর প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মোহাম্মদ জাফর উদ্দিন, জাতীয় মহিলা সংস্থার নির্বাহী পরিচালক মাকসুরা নূর বিএফটিআই এর পরিচালক মোঃ ওবায়দুল আজম এবং ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি শমী কায়সার বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মীনা পারভীন।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে নারী উদ্যোক্তাগণ অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

উল্লেখ্য,তথ্য আপা প্রকল্প (২য় পর্যায়) এর অন্যতম লক্ষ্য গ্রামীণ নারীদেরকে তথ্যকেন্দ্রের মাধ্যমে ই-কমার্স সহায়তা প্রদান করা। আর সে লক্ষ্য পূরণের জন্য গ্রামীণ নারী উদ্যোক্তাদের উৎপাদিত ও সংগৃহীত পণ্য বিক্রয়ের মাধ্যমে তাদের অর্থনৈতিক মুক্তির প্রয়াসে একটি মার্কেটপ্লেস নির্মাণের অভিপ্রায়ে ৩ ফেব্রুয়ারি ২০২১ খ্রি. তথ্য আপা প্রকল্প বাণিজ্য মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বিএফটিআই এর সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। সমঝোতা স্মারক অনুযায়ী গড়ে তোলা হয় “লালসবুজ” (www.laalsobuj.com) শীর্ষক একটি ই-কমার্স মার্কেটপ্লেস, যেখানে শুধুমাত্র নারী উদ্যোক্তাদের তৈরি বা সংগৃহীত দেশীয় পণ্য পাওয়া যাবে। তথ্যআপা প্রকল্পাধীন ৪৯২টি তথ্যকেন্দ্র থেকে মোট ১৪৭০ জন ই-কমার্স বিষয়ক প্রশিক্ষিত তথ্যসেবা কর্মকর্তা এবং তথ্যসেবা সহকারীগণ ই-কমার্স মার্কেটপ্লেসে নারী উদ্যোক্তাদের রেজিস্ট্রেশন, তাদের পণ্যের ছবি ও বিবরণী সংযোজনসহ নানাবিধ সহায়তা প্রদান করছেন । মার্কেটপ্লেসের পেমেন্ট ও ডেলিভারির ক্ষেত্রেও ব্যবস্থা গ্রহণ করেছে তথ্য আপা প্রকল্প এবং বিএফটিআই। ক্রেতার নিকট সঠিক সময়ে ডেলিভারি নিশ্চিত করতে লালসবুজ ডটকমের লজিস্টিক পার্টনার হিসেবে পেপারফ্লাই, রেডেক্স এবং সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পাশাপাশি রয়েছে ডাকবিভাগের ই-কমার্স ডেলিভারি সেবা ই-পোস্ট।

লালসবুজ ই-কমার্স মার্কেটপ্লেসের লিংক: www.laalsobuj.com

তথ্যবিবরণী- পিআইডি



মন্তব্য চালু নেই