চলতি সপ্তাহেই ২৮ ল্যাবে করোনার নমুনা পরীক্ষা

দেশে নতুন করে আরও দুটি আরএটি-পিসিআর ল্যাবরেটরিতে করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা শুরু হয়েছে। ল্যাবরেটরি দুটি হলো সাভারের বিএলআরআই ও কুষ্টিয়া মেডিকেল কলেজ। এ নিয়ে মোট ২৩টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা শুরু হলো।

এদিকে আরও পাঁচটি মেডিকেল কলেজে পিসিআর ল্যাব স্থাপন কার্যক্রম প্রায় শেষ। চলতি সপ্তাহের মধ্যেই পূর্বঘোষিত ২৮টি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা শুরু করা সম্ভব হবে।

শনিবার (২৫ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় অর্থাৎ ২৪ এপ্রিল সকাল ৮টা থেকে আজ (২৫ এপ্রিল) সকাল ৮টা পর্যন্ত রাজধানীসহ সারাদেশের ল্যাবরেটরিতে মোট তিন হাজার ৪২২টি নমুনা সংগ্রহ ও তিন হাজার ৩৩৭টি নমুনা পরীক্ষা করা হয়।

গত ২৪ ঘণ্টায় আরও নয়জনের প্রাণ কেড়ে নিয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে ১৪০ জনের মৃত্যু হলো। আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন আরও ৩০৯ জন। এতে দেশে করোনায় মোট আক্রান্তের সংখ্যা হয়েছে চার হাজার ৯৯৮।

ডা. নাসিমা সুলতানা জানান, শুক্রবার বন্ধ থাকায় গত ২৪ ঘণ্টায় বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠান থেকে নমুনা পাঠায়নি। শুরুর দিকে শুধু আইইডিসিআরে নমুনা পরীক্ষা করা হলেও পরবর্তীতে পর্যায়ক্রমে আজ পর্যন্ত ২৩টি ল্যাবে পরীক্ষা শুরু হয়।



মন্তব্য চালু নেই