চুয়াডাঙ্গায় তিনদিনের ইজতেমায় আসছে হাজারো মুসল্লি

ইসলাম ধর্ম সব থেকে বড় ধর্ম। এতে সন্দেহ করারও সুযোগ নেই। তবে ধর্মকে প্রসারিত করার দায়দায়িত্ব ধর্মপ্রাণ সকল মুসলিমের রয়েছে। সেই অংশ হিসেবে চুয়াডাঙ্গায় মুসলিম জাতিকে দাওয়াতের মাধ্যমে আত্মশুদ্ধি করার লক্ষ্যে তিনদিন ব্যাপি আঞ্চলিক ইজতেমা শুরু হয়েছে।

চুয়াডাঙ্গায় ভারতের মাওলানা সাদ কান্ধলভী অনুসারীর তাবলিগ জামাতের ইজতেমায় আজ ভোর থেকে শুরু হলেও গতকাল বুধবার থেকেই ধর্মপ্রাণ মুসল্লিরা আসতে শুরু করেছো ইজতেমার মাঠে।

বৃহস্পতিবার, শুক্রবার ও শনিবার এই তিনদিনের ইজতেমায় চুয়াডাঙ্গা সার্কিট হাউজ মাঠে অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে দেশের বিভিন্ন জেলা থেকে আসা ধর্মপ্রাণ আলেম ও দায়ীদের বয়ানের মাধ্যমে আজ (২৪ অক্টোবর) বৃহস্পতিবার ফজরের নামাজের পর ইজতেমার মূল পর্ব শুরু হয়। এই ইজতেমায় তাবলিগের মূল শিক্ষা, দাওয়াত ও তাওবার গুরুত্ব সম্পর্কে আলোচনা করা হবে।

আগামীকাল শুক্রবার ও পরদিন শনিবারসহ তিনদিন ব্যাপী এ ইজতেমায় আসা সকল মুসল্লিদের জন্য নামাজ, ইবাদত ও কোরআন তেলাওয়াতের পাশাপাশি বিশেষ দোয়ার ব্যবস্থা করা হয়েছে।

ধর্মপ্রাণ মুসল্লি হিসেবে ইজতেমায় এসে আব্দুল কাদের বলেন, ‘ইজতেমায় আসা আমার জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ অভিজ্ঞতা। ইসলামের বাণী ও দাওয়াত সম্পর্কে বিশদভাবে জানতে এবং আত্মশুদ্ধির জন্য আমরা ইজতেমায় অংশ নিয়েছি। এখানে আসতে পেরে আমি আল্লাহ তা’আয়ালর নিকট শুকরিয়া আদায় করছি।’

কুষ্টিয়ার মুসল্লি মোহাম্মদ হাসান বলেন, ‘ইজতেমার পরিবেশ অনেক সুন্দর এবং ধর্মীয় শিক্ষা গ্রহণের জন্য অত্যন্ত উপযোগী হয়েছে। আজ (২৪ অক্টোবর) বৃহস্পতিবার ফজরের নামাজের পর থেকে আলেমদের বয়ান এবং দাওয়াতের গুরুত্ব সম্পর্কে আলোচনা শুরু হয়েছে। আশা করছি, এ শিক্ষা আমার জীবনকে আরও সুন্দর করে তুলবে।’ ইজতেমায় আগত মুসল্লিরা ধর্মীয় চেতনা ও আত্মশুদ্ধির জন্য একত্রিত হয়েছেন।
ইজতেমা কমিটির সদস্যরা জানান, এই আয়োজনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করাসহ মুসল্লিদের জন্য প্রয়োজনীয় সুবিধা নিশ্চিত করা হয়েছে।

ইজতেমার দ্বিতীয় দিন আগামীকাল শুক্রবার গুরুত্বপূর্ণ বয়ান ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে-আমরা হাজারো মুসল্লির অংশগ্রহণ আশা করছি। সেইসাথে আগামী (২৬ অক্টোবর) শনিবার ইজতেমার সমাপনী দিনে আখেরি মোনাজাতের মধ্যদিয়ে ইজতেমা শেষ হবে।