জন্মদিনে আমি ও জাফর ইকবাল নেচেছি : ববিতা

পুরো নাম ফরিদা আক্তার পপি। তবে বাংলাদেশের মানুষের কাছে তিনি ববিতা। বাংলাদেশের চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি ববিতা। ৩০ জুলাই বাগেরহাটে জন্ম নেওয়া এই নায়িকার জন্মদিন গেল গতকাল। তবে, দেশে বন্যা, পাহাড় ধস ও নিজের শরীর ভালো না থাকায় এবার আর ঘটা করে জন্মদিন পালন করেননি।

জন্মদিন নিয়ে মজার কোনো স্মৃতির কথা জানতে চাইলে ববিতা বলেন, ‘চলচ্চিত্রে আমি তখন পপুলার। ‘টাকা আনা পাই’, ‘শেষ পর্যন্ত’ সিনেমাগুলো খুব চলছিলো। এই সময় তখনকার পূর্বাণী হোটেলে আমি ঘটা করে জন্মদিন পালন করেছি।

তখন আমি গেন্ডারিয়া থাকতাম। বাসায় এতো মানুষকে ইনভাইট করা কঠিন ছিলো। তাই হোটেলে অনুষ্ঠান করতে হয়েছে।’

তিনি বলেন, ‘সেখানে চলচ্চিত্রশিল্পী, কলাকুশলী, সংবাদ মাধ্যমের লোকজন সবাই এসেছে। নাচ-গান হয়েছিল খুব। সেদিন আমি ও জাফর ইকবাল নেচেছি। তখন তো জাফর ইকবাল-ববিতা সুপার হিট! অনুষ্ঠান শেষে আমরা সবাই বসে উপহারগুলো খুলে দেখছিলাম। সে সময় আমার ‘রাতের পর দিন’ সিনেমাটি সুপার হিট হয়েছিলো।’

ববিতা আরো বলেন, ‘সিনেমায় আমার আর সাইফুদ্দিন ভাইয়ের একটা গান ছিলো। সেখানে তিনি নানা আর আমি নাতনি। দৃশ্যটিতে আমরা ডাব কেটে মানুষজনকে খাওয়াই আর গান করি। গানের কথাগুলো- কঁচি ডাবের পানি দু আনাতে খেয়ে নাও। তো একটি বাক্স খুলে দেখি দুটো কঁচি ডাব! এ নিয়ে বন্ধুবান্ধব সবাই খুব হাসাহাসি করেছি।’

ববিতার পৈতৃক বাড়ি যশোর জেলায়। তিনি সত্যজিৎ রায়ের অশনি সংকেত চলচ্চিত্রের মাধ্যমে আন্তর্জাতিক চলচ্চিত্র অঙ্গনে প্রশংসিত হন। ববিতা ২৫০ এর বেশি চলচ্চিত্রে অভিনয় করেন। তিনি ১৯৭৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রবর্তনের পর টানা তিনবার শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার জেতেন।