জবিতে সাড়ম্বরে মহালয়া অনুষ্ঠিত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে চন্ডীপাঠ, আগমনী গান, মহিষাসুরমর্দিনী ও প্রসাদ বিতরণের মাধ্যমে দেবীকে দূর্গাকে মর্ত্যে আসার আমন্ত্রণ জানিয়ে মহালয়া অনুষ্ঠান পালন করেন সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

বুধবার (২রা অক্টোবর) দুপুর ৩ টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহিদ সাজিদ ভবনের নিচতলায় মহালয়ার আনুষ্ঠানিকতা শুরু হয়। সঙ্গীত, নাট্যকলা বিভাগ সহ সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের পরিবেশনায় মহালয়া অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
উল্লেখ্য এর আগে ২০১৯ সালে দূর্গাপূজার আনুষ্ঠানিকতা হয়েছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। পরের বছরগুলোতে কোভিড মহামারীসহ নানা কারণে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা হয়নি।

চার পর্বের মহালয়ার দ্বিতীয় পর্বে হয় দেবী দূর্গার আগমনী গান। এরপর দেবী দূর্গার মহিষাসুর বধ পালা । প্রসাদ বিতরণের মাধ্যমে শেষ হয় মহালয়া।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মুহাম্মদ তাজাম্মুল হক বলেন, “মহালয়া সনাতন ধর্মাবলম্বীদের একটি অন্যতম উৎসব। তারা ক্যাম্পাসে সেটা শৃঙ্খলিত ভাবে পালন করেছে। আমাদের প্রক্টোরিয়াল টিম শৃঙ্খলার দিকটা খেয়াল রাখছে।”
পঞ্জিকা অনুযায়ী এবার ২ অক্টোবর মহালয়া, ৯ অক্টোবর ষষ্ঠী, ১০ অক্টোবর সপ্তমী, ১১ অক্টোবর অষ্টমী ও ১২ অক্টোবর নবমী এবং ১৩ অক্টোবর দশমীর সন্ধ্যায় বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এ বছরের শারদীয় দুর্গোৎসব।