শিরোনাম:

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিশেষ অবদান: নাসরীন স্মৃতিপদক পেলেন ইয়ুথনেটের শাকিলা

স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলায় ও মানুষদের ন্যায্য অধিকার প্রতিষ্ঠায় প্রশংসনীয় অবদান রাখায় নাসরীন স্মৃতিপদক পেলেন তরুণ নারী অধিকার কর্মী শাকিলা ইসলাম।
তিনি দেশের শীর্ষস্থানীয় যুব জলবায়ু নেটওয়ার্ক ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সহ-প্রতিষ্ঠাতা ও জাতীয় সমন্বয়কারী।

৬ মার্চ (রবিবার) দুপুরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে এক হাইব্রিড অনুষ্ঠানের মাধ্যমে একশনএইড বাংলাদেশের প্রধান কার্যালয়ে কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির।

এসময় বক্তব্য রাখেন নাসরীন পারভীন হকের বড় বোন ও নারীপক্ষের সদস্য শিরিন হক, ইউবিকো ব্যবস্থাপনা পরিচালক এমএ মোস্তফা বিল্লাল প্রমুখ।

নারী অধিকার আন্দোলনের অন্যতম কান্ডারী নাসরীন পারভীন হক স্মরণে ২০০৬ সাল থেকে একশনএইড যৌন হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে দৃষ্টান্ত স্থাপন, ক্ষুদ্র নারী উদ্যোক্তা (যিনি অন্য নারীদের কর্মসংস্থানের ক্ষেত্রে অবদান রেখেছেন), স্থানীয় সরকার ব্যাবস্থায় নারী নেতৃত্ব এবং বাল্যবিবাহ প্রতিরোধে সোচ্চার নারীদের এই সম্মাননা প্রদান করে আসছে। এইবারই স্থানীয় পর্যায়ে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব মোকাবিলা বিষয়ক একটি ক্যাটাগরি যুক্ত করা হয়েছে। যৌন হয়রানি ও নির্যাতনের বিরুদ্ধে দৃষ্টান্ত স্থাপন করে গতবছর নাসরীন স্মৃতিপদক পেয়েছিলেন ইয়ুথনেটের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান।