জামালপুরে যুব উন্নয়নে ইলেকট্রনিক্সে প্রশিক্ষন নিয়ে অনেক যুব মহিলার কর্মের দুয়ার খুলছে

সরকারের গ্রামীন অর্থনৈতিক উন্নয়ন ও শিক্ষিত যুব মহিলাদের আত্ম কর্মসংস্থানের লক্ষ্যে যুব উন্নয়নের মাধ্যমে সারা দেশের ন্যায় জামালপুরে ইলেক্ট্রনিক্সের প্রশিক্ষন নিয়ে অসংখ্য যুব মহিলার আত্ম কর্মসংস্থান হয়েছে। এ সব যুব মহিলারা প্রশিক্ষন নিয়ে জেলা শহর থেকে শুরু করে গ্রামা লের বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে নিজেদের স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে। ফলে শিক্ষিত বেকার যুব মহিলারা আজ কর্মমূখী ও স্বালম্বি।

জানাযায় জেলা শহরের বেলটিয়া এলাকায় যুব উন্নয়নের প্রশিক্ষন কেন্দ্র। এ কেন্দ্রে শিক্ষিত বেকার যুব মহিলাদের আত্ম কর্মসংস্থানের লক্ষ্যে বিভিন্ন বিষয়ের উপর প্রশিক্ষন হয়ে থাকে। ইতোমধ্যে অনেকে ইলেক্ট্রনিক্স টিভি ফ্রিজ মোবাইলের উপর প্রশিক্ষন নিয়েছে। এ সব প্রশিক্ষিত যুব মহিলারা জেলা শহর থেকে শুরু করে সদর উপজেলাধীন নান্দিনা বাজার, নরুন্দীবাজার, গোপালপুর বাজার ও দিকপাইত বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে দৈনিক ২থেকে ৩হাজার টাকা আয় করছে।

কথা হয় নাছিমা(২৫) এর সাথে তিনি এ প্রতিবেদক কে জানান, সরকার নারীর ক্ষমতায়ন ও আত্মকর্মসংস্থান তৈরির লক্ষ্যেই এ কর্মসূচী প্রকল্প বাস্তবায়ন করছে। যারজন্যে গ্রামীন মহিলারা আজ আত্মনির্ভরশীল।

সরকারের এ প্রকল্প মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও সরিষাবাড়ী উপজেলায় ব্যপক ভাবে বাস্তবায়ন হয়েছে। যুব উন্নয়নের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, এ সব উপজেলাধীন বিভিন্ন এলাকার প্রায় ৩শতাধিক শিক্ষিত যুব মহিলা প্রশিক্ষন নিয়ে আত্ম কর্মমূখী হয়ে পড়েছে। এরা উপজেলা সদর থেকে বিভিন্ন বাজারে টিভি ফ্রিজ মেরামতের দোকান দিয়ে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে এনেছে। এমনকি হোম সার্ভিসের মাধ্যমেও আয় করছে।

সরকারের এ প্রকল্প সম্পর্কে জেলা কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সৈয়দ মোখলেছুর রহমান জিন্নাকে প্রশ্ন করা হলে তিনি এ প্রতিবেদক কে বলেন আত্ম কর্মসংস্থান তৈরির লক্ষ্যে সরকার এ সব প্রকল্প হাতে নিয়ে যুব উন্নয়নের মাধ্যমে বাস্তবায়ন করছেন। যারজন্যে শিক্ষিত যুব মহিলাদের কর্মের দুয়ার উম্মোচিত হয়েছে।