শিরোনাম:

জিভে জল আনা চিকেন মমোর রেসিপি

মমো খেতে কে না পছন্দ করে! স্বাস্থ্যকর এ খাবারটি যদিও বিদেশি খাবার; তবুও বাঙালির প্রিয় খাবারে পরিণত হয়েছে এটি। তিব্বতী এক জনপ্রিয় খাবার হলো মমো। ভারতেও এর চল বেশ পুরনো।

বর্তমানে এদেশেও মমোর ব্যাপক জনপ্রিয়তা বেড়েছে। এক টুকরো মমো মুখে পুরলেই যেন মন ভালো হয়ে যায়। চিকেনের পুর ভরা ছোট্ট এক টুকরো পিঠা হলো মমো।

অনেকেই হয়তো ভাবেন, ঘরে মমো তৈরি করা বেশ কঠিন! তবে জানলে অবাক হবেন, সামান্য কিছু উপকরণের সাহায্যে খুবই অল্প সময়ে তৈরি করে নেওয়া যায় মজাদার মমো। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. চিকেন কিমা ১২০ গ্রাম
২. পেঁয়াজ কুচি ১০০ গ্রাম
৩. কাঁচা মরিচ কুচি ২টি
৪. সয়া সস ২ চা চামচ
৫. আদা কুচি
৬. রসুন ৩-৪ কোয়া

পদ্ধতি

প্রথমে সামান্য লবণ দিয়ে ময়দা মাখিয়ে নিন। খেয়াল রাখবেন যেন ময়দা মাখানো ডো নরম হয়। অন্যদিকেপেঁয়াজ কুচি, আদা-রসুন-মরিচ কুচি, সয়া সস দিয়ে চিকেন কিমা মাখিয়ে রেখে দিতে হবে।

এবার ময়দার ডো ৮ ভাগে ভাগ করে নিন। এরপর ছোট ছোট ডোগুলোকে পাতলা করে বেলে নিন। মাঝে একটা চামচ রেখে একটু চ্যাপ্টা করে চিকেনের পুরটা ভরতে হবে।

এসময় একটু সতর্ক থাকবেন, যেন পাতলা রুটি ছিঁড়ে না যায়। এরপর শক্ত করে বন্ধ করতে হবে মোমোর মুখ। মমোর মুখটা ফুল আকৃতির করে হাত দিয়ে নকশা করে নিতে পারেন।

স্টিমারে খানিকটা তিলের তেল মাখিয়ে ২০ মিনিট মোমোগুলোকে ভাঁপ দিয়ে নিন। মমোগুলো ভালোভাবে হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ধনেপাতার চাটনি দিয়ে।



মন্তব্য চালু নেই