শিরোনাম:

টুম্পা ও তার বিড়ালছানা : শিশুদের এক আনন্দধারার নাম

ছোটদের মনের ভেতর লুকিয়ে আছে এক বিশাল রঙিন পৃথিবী। এ পৃথিবীর সবকিছুই তাদের দখলে থাকে। এখানে তারা বড়দের ছিটেফোঁটা জায়গাও দিতে চায় না। আবার বড়রা অনেকেই ছোটদের পৃথিবীকে কোনো মূল্যায়ন করতে চায় না। তারা ছোটদের মনের কথা বুঝতেও চায় না। অবশ্য ছোটদের মনের রঙিন পৃথিবীর খোঁজ-খবর নেওয়াটাও অনেক কঠিন কাজ। এমন কঠিন কাজটাই করেছেন কবি ও লেখক হাবীবাহ্ নাসরীন।

ছোটদের মনের কথা বড়দের যেখানে বোঝাই মুশকিল; সেখানে তিনি শিশুদের মনের বিচিত্র কথা নিয়ে লিখেছেন গল্পের বই ‘টুম্পা ও তার বিড়ালছানা’। হাবীবাহ্ নাসরীনের প্রথম শিশুতোষ গল্পের বই এটি। এরআগে কবিতার বই নিয়ে তিনি কবি হিসেবে হাজির হয়েছিলেন আমাদের মাঝে। এরপর উপন্যাস ও শিশুতোষ গল্পে মনোনিবেশ করেন। তিনটি মাধ্যমেই ব্যাপক পাঠকপ্রিয়তা পেয়েছেন।

‘টুম্পা ও তার বিড়ালছানা’ বইটি শিশুদের মন জয় করবে বলে আশা করা যায়। কারণ বইয়ের প্রতিটি গল্পই শিশুদের বোধগম্য ভাষায় সহজ-সরলভাবে লেখা হয়েছে। ছোট ছোট বাক্যে লেখা গল্পগুলো পড়তে সবাইকে আগ্রহী করে তুলবে।

হাবীবাহ্ নাসরীনের এ গল্পের বইয়ের ‘নুহানের বদলে যাওয়া’ গল্পটি পড়লে যে কেউ চমকে যাবেন। নুহান বদলে গিয়ে গরু হয়ে গেছে। সে তার মাকে আম্মু ডাকলে তা গরুর ডাকের মত ‘হাম্বা’ হয়ে যায়। এ রকমের মজার ঘটনা নিয়ে এ গল্পটি লেখা হয়েছে।

‘সাগরের মা ফুলপরী’ গল্পটি পড়লে সাগরের প্রতি সবার সত্যিই মায়া জন্মাবে। সহানুভূতি জানাতে ইচ্ছে করবে হাঁপানিতে আক্রান্ত সাগরের বাবাকে। ছোট বোনের প্রতি সাগরের সীমাহীন ভালোবাসা দেখে কেউ মুগ্ধ না হয়ে পারবেন না।

বইটির নামগল্প ‘টুম্পা ও তার বিড়ালছানা’ পড়লে টুম্পার ভীষণ আদরের মিনিকে হারানোর শোকে চোখে জল এসে যাবে। বিড়ালছানাও যে এমন লক্ষ্মী হতে পারে, তা গল্পটি না পড়লে আন্দাজও করা যাবে না। অন্যদিকে ‘রিমঝিমের বন্ধুরা’ গল্পটিও বেশ চমৎকার। তাছাড়া ‘নীল পাঞ্জাবি’, ‘ছাতা’ ও ‘ঘণ্টি’ গল্পগুলোও ভালো লাগার মতো।

মাত্র সাতটি গল্প নিয়ে ‘টুম্পা ও তার বিড়ালছানা’ গল্পের বইটি সাজানো হয়েছে। গল্পের বইটি পড়ে মনে হয়েছে- এ রকমের আরো সাতটি গল্প থাকলে ভালো হতো। গল্পকার হাবীবাহ্ নাসরীনের কাছে অনুরোধ রইলো- এ রকমের আরো বেশি করে মজার মজার গল্প লেখার।

বইটির পাতায় পাতায় চোখ জুড়ানো অলংকরণ আসলেই মন ছুঁয়েছে। সেই সঙ্গে ঝকঝকে প্রচ্ছদ দেখে চোখ জুড়িয়েছে। নাজমুল মাসুমের প্রচ্ছদ ও অলংকরণে বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা বাবুই। বইটির মূল্য নির্ধারণ করা হয়েছে ১৪০ টাকা।