শিরোনাম:

দুই বছর পর পৃথিবীতে ফিরেছে রহস্যময় মার্কিন বিমান

মার্কিন বিমান বাহিনীর এক্স-৩৭বি বিমানটি দুই বছর ধরে গোপন মিশনে ছিল। মহাকাশে পাঠানোর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছিল এ বিমানটি। কিন্তু গত দুই বছর ধরে এ বিমানটি মহাকাশের কক্ষপথে কী করছিল সেটি কেউ জানে না, একমাত্র মার্কিন কর্তৃপক্ষই জানে। খবর বিবিসি।

ব্যাপক গোপনীয়তা এবং রহস্যের মধ্যেই মার্কিন বিমান বাহিনীর একটি বিশেষ বিমান মহাকাশ থেকে পৃথিবীতে ফিরেছে দুই বছর পরে। মার্কিন বিমান বাহিনী যেসব গোপন মিশন পরিচালনা করে এ বিমানটি তারই অংশ ছিল বলে জানা গেছে।

তবে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানিয়েছে, বিমানটি ঝুঁকি কমানোর কাজ করছিল। কিন্তু এর বিস্তারিত কোনো কিছু আর জানানো হয়নি। তবে এ প্রকল্পকে কেন্দ্র করে যেহেতু চরম গোপনীয়তা বজায় রাখা হচ্ছে সেজন্য এটিকে কেন্দ্র করে না গুঞ্জনও আছে।

অনেকে ধারণা করছেন, মহাকাশকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র হয়তো কোনো প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করছে। কিন্তু মার্কিন বিমান বাহিনী এ ধরনের গুঞ্জনকে খারিজ করে দিয়ে বলছে, ভবিষ্যতে মহাকাশ প্রযুক্তিকে নির্ভুল করার জন্য তথ্য সংগ্রহ করছে বিমানটি।

এ প্রকল্পের জন্য কত ডলার খরচ করা হয়েছে সে বিষয়টিও গোপন রাখা হয়েছে। ২০১০ সালে প্রথমবারের মতো এ বিশেষ বিমানটি উড্ডয়ন করা হয়েছিল।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা বা নাসা মহাকাশে যেসব যান পাঠায় সেগুলোর আকৃতির তুলনায় এই বিশেষ বিমানটি এক-চতুর্থাংশ। এটির দৈর্ঘ্য মাত্র ২৯ ফুট। এ বছরের শেষ দিকে এক্স-৩৭বি এর পরবর্তী মিশন উৎক্ষেপণ করা হবে রকেটের সাহায্যে।