দুর্নীতির কারণে মার্কেটগুলোয় অবৈধ দোকানপাট গড়ে উঠেছে : এম এ জলিল

যাদের অনিয়ম ও দুর্নীতির কারণে মার্কেটগুলোয় অবৈধ দোকানপাট গড়ে উঠেছে, সেসব ব্যক্তিকে খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানিয়ে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিল বলেন, মার্কেটগুলোতে দোকান ভেঙ্গে দেয়ায় ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে সিটিকরপোরেশনকেই।

মঙ্গলবার (১২ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে “সাবেক মেয়র সাঈদ খোকন-সহ ডিএনসিসি’র দুর্নীতিবাজদের বিচার ও ভেঙ্গে দেয়া দোকান মালিকদের ক্ষতিপূরন প্রদান এবং পূর্নবাসনের দাবীতে” বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত মানববন্ধন কর্মসূচীতে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কোনো ধরনের নোটিশ ছাড়াই দোকান উচ্ছেদ ডিএনসিসির অমানবিক সিদ্ধান্ত হিসাবে আখ্যায়িত করে তিনি বলেন, সাবেক মেয়র সাঈদ খোকনের সময় নকশাবহির্ভূত এসব দোকান বৈধ করতে তাঁরা লাখ লাখ টাকা দিয়েছেন। দোকানগুলো থেকে ডিএসসিসি এত দিন ভাড়াও নিয়েছে। তাহলে এই অনৈতিক কাজের জন্য দায়ি সিটিকরপোরেশনের সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দোকান মালিকরা নন।

তিনি বলেন, ব্যবসায়ীরা গড়ে ২০ লাখ টাকায় একেকটি দোকানের পজেশন বরাদ্দ নিয়েছেন। সিটি কর্পোরেশন বলছে তারা কাদের টাকা দিয়েছে তা তাদের জানা নাই। তাহলে প্রশ্ন এসকল টাকা কাদের পকেটে গিয়েছে।

এসময় আরো বক্তব্য রাখেন বাংলাদেশ সোস্যাল অ্যাকটিভিস্ট ফোরাম (বিএসএএফ) প্রধান সমন্বয়ক মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাপ ভাসানী সভাপতি মোসতাক আহমেদ, বাংলাদেশ জাসদ নেতা হুমায়ূন কবির, সংগঠনের সাধারন সম্পাদক সমীর রঞ্জন দাস প্রমুখ।

মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী বলেন, বিভিন্ন মার্কেটে দোকান উচ্ছেদের ফলে বহু ব্যবসায়ীকে পথে বসতে হবে, যা অমানবিক ও অন্যায়। কঠিন করোনার মধ্যে যখন মানুষ জীবন পরিচালনায় হিমসীম খাচ্ছে তখন সিটি করপোরেশনের এই সিদ্ধান্ত মরার উপর খরার ঘা’য়ের মত।

তিনি বলেন, ব্যবসায়ীরা এসব দোকানের ভাড়া তারা নিয়মিত নগরভবনে জমা নিয়েছে এবং প্রতিটি দোকানের বিপরীতে ট্রেড লাইসেন্সও দিয়েছে সিটি করপোরেশন। এর মধ্য দিয়েই পরিষ্কার হয়েছে ব্যবসায়ীরা নন, এর জন্য দায়ি ডিএনসিসি কর্তৃপক্ষ। সুতরাং এই দুর্নীতিবাজ কর্তৃপক্ষের বিচার হওয়া উচিত। ব্যবসায়ীদের পুনর্বাসন করাও তাদের দায়িত্ব।

মানববন্ধন থেকে নেতৃবৃন্দ অবিলম্বে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীদের ক্ষতিপূরন প্রদান ও পুনর্বাসন করার দাবী জানিয়ে বলেন, এসকল দুর্নীতির সাথে জড়িত সিটি করপোরেশন কতৃপক্ষকে শাস্তির আওতায় আনতে হবে।



মন্তব্য চালু নেই