শিরোনাম:

দেশের প্রথম নারী সিজিডিএফ হলেন মনোয়ারা হাবীব

বাংলাদেশের ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টের (ডিএফডি) ‘কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ)’ পদে প্রথম নারী হিসেবে নিয়োগ পেয়েছেন মনোয়ারা হাবীব। বাংলাদেশের ইতিহাসে তিনিই প্রথম নারী ‘সিজিডিএফ’ হিসেবে নিয়োগ পেলেন। নারী ক্ষমতায়নে যা এক গুরুত্বপূর্ণ মাইলফলক অর্জন। ডিফেন্স ফাইন্যান্স ডিপার্টমেন্টের (ডিএফডি) তিনি বিভাগীয় প্রধান কর্মকর্তা। বুধবার (১০ ফেব্রুয়ারি) সিজিডিএফ কার্যালয়ে যোগদান করেন তিনি।

গত সোমবার (০৮ ফেব্রুয়ারি) বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল এর কার্যালয়ের এক অফিস আদেশে তাকে নিয়োগ দেওয়া হয়। অত্যন্ত সৎ, দক্ষ ও মেধাবী কর্মকর্তা হিসেবে সুনাম রয়েছে তার।

যোগাযোগ করা হলে মনোয়ারা হাবীব বলেন, সিজিডিএফ হিসেবে নিয়োগ পাওয়ায় আমি প্রথমেই মহান আল্লাহ তায়ালার দরবারে শুকরিয়া জানাই। বাংলাদেশের মাননীয় কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মহোদয় যে আস্থা নিয়ে আমাকে এই পদে পদায়ন করেছেন আমি যেন তার উপযুক্ত মূল্য দিতে পারি। সে লক্ষ্যে কাজ করে যাওয়াই আমার দৃঢ় অঙ্গীকার।

মনোয়ারা হাবীব বিসিএস (নিরীক্ষা ও হিসাব) ক্যাডারের অষ্টম ব্যাচের একজন কর্মকর্তা। নিরীক্ষা ও হিসাব বিভাগে তিনি বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। সিজিডিএফ হিসেবে যোগদানের আগেও তিনি প্রথম নারী হিসেবে অডিট এন্ড একাউন্টস ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান কর্মকর্তা (ডেপুটি সিএজি সিনিয়র) পদে কর্মরত ছিলেন। এছাড়া ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্ট একাডেমির (ফিমা) মহাপরিচালক, সিনিয়র ফাইন্যান্স কন্ট্রোলার (আর্মি) সহ অডিট অ্যান্ড একাউন্টস ডিপার্টমেন্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে তিনি দায়িত্ব পালন করেছেন।

প্রশিক্ষণ, সেমিনার ও বিভিন্ন সরকারী দায়িত্ব পালন উপলক্ষে তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি, চীন, ভারত, মালয়েশিয়া, হংকং, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ফ্রান্স, গ্রিস, জর্ডান, বাহরাইন, দক্ষিণ কোরিয়া, ইতালি, মিশরসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।

মনোয়ারা হাবীব ২৩ মার্চ ১৯৬৪ সালে জামালপুর জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিতা ও তিন সন্তানের জননী।



মন্তব্য চালু নেই