শিরোনাম:

দেশে নতুন খেলা ‘ডাঙ্গায় নৌকা বাইচ’!

রোইং শব্দের অর্থ নৌকাচালনা। সেটা যখন প্রতিযোগিতা তখন হয় নৌকা বাইচ। আর রোইং যখন পানি ছেড়ে ডাঙ্গায় উঠে আসে, তার নাম ইনডোর রোইং। বাংলাদেশের মানুষের কাছে একেবারেই অপরিচিত এ খেলাটি। অপ্রচলিত এ ইনডোর রোইংয়ের যাত্রা শুরু হয়েছে লাল-সবুজের দেশে। প্রথমবারের মতো প্রতিযোগিতাও হয়ে গেলো মঙ্গলবার। জাতীয় ক্রীড়া পরিষদের জিমনেশিয়ামে দিনব্যাপী এ প্রতিযোগিায় অংশ নিয়েছেন ৫০ জন খেলোয়াড়।

তো ইনডোর রোইং কি এবং কিভাবে খেলে? আর্গোমিটার নামের মেশিনে হয় এ প্রতিযোগিতা। যারা রোইং করেন, তাদের অনুশীলনের জন্যই আবিস্কার হয়েছিল এ মেশিন। এখন সেটাই হয়ে গেছে স্বতন্ত্র এক খেলা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, কানাডা ও অস্ট্রেলিয়াসহ বেশ কয়েকটি দেশে ইনডোর রোইং বেশি হয়ে থাকে। এ খেলাটির আন্তর্জাতিক প্রতিযোগিতাও হয় নিয়মিত।

আড়াই বছর আগে তাইওয়ান থেকে একটি আর্গোমিটার মেশিন এনেছিল বাংলাদেশ রোইং ফেডারেশন। তবে সেটা অত্যাধুনিক ছিল না। মাস তিনেক আগে মালয়েশিয়া থেকে কনসেপ্ট-২ মডেলের ৬টি অত্যাধুনিক আর্গোমিটার মেশিন আনা হয়েছে। ওই গুলো দিয়েই মঙ্গলবার বাংলাদেশে শুরু হলো নতুন এ খেলার আনুষ্ঠানিক প্রতিযোগিতা।

প্রতিযোগিতা হয়েছে তিনটি বিভাগে। স্কুলের ছেলে-মেয়েদের নিয়ে হয়েছে অনূর্ধ্ব-১৬ বছরের দুটি ও ক্লাবগুলোর জন্য ছিল অনূর্ধ্ব-২৩। প্রথম ইনডোর রোইংয়ের স্কুল বালক বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে আবদুল আল নাইম ও বালিকা বিভাগে মনি রানী। অনূর্ধ্ব-২৩ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে রায়হান আহমেদ।

বাংলাদেশ রোইং ফেডারেশনের সহ-সভাপতি মো. মনিরুল আলম বলেছেন, ‘আড়াই বছর আগে একটি আর্গোমিটার আনা হয়েছিল। তবে সেটা প্রতিযোগিতার জন্য পুরোপুরি আধুনিক ছিল না। তাই তিন মাস আগে মালয়েশিয়া থেকে আধুনিক প্রযুক্তির ৬ টি মেশিন আনা হয়েছে। প্রতিটি মেশিনের মূল্য ১ লাখ ৬০ হাজার টাকা। প্রশিক্ষণের জন্য জাতীয় ক্রীড়া পরিষদ আমাদের মওলানা ভাসানী স্টেডিয়ামের দোতলায় একটি ফ্লোর বরাদ্দ দিয়েছে। মেশিনগুলো আনার পরই আমরা সেখানে প্রশিক্ষণ শুরু করি। প্রশিক্ষণ শেষে ৫০ জনকে নিয়ে আয়োজন করা হয় প্রথম প্রতিযোগিতা।’

পানিতে আর ডাঙ্গায় রোইং খেলার ধরণ দুই রকম। আর্গোমিটারের সামনে থাকে একটি মিটার মনিটর। সেখানে ২০০০ মিটার টার্গেট দেয়া হয়। দাঁড়ের মতো দুটি হাতল আছে মেশিনে। তা ঘুড়িয়ে কে কতো সময়ে ২০০০ মিটার সম্পন্ন করতে তার ভিত্তিতেই নির্ধারণ হয় বিজয়ী।