দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব থাকছেন গুতেরেস

টানা দ্বিতীয় মেয়াদে জাতিসংঘের মহাসচিব পদে থাকছেন অ্যান্তোনিও গুতেরেস। গুতেরেসের মুখপাত্র জানিয়েছেন, আগামী পাঁচ বছর দ্বিতীয় মেয়াদে এই পদে তিনি দায়িত্ব পালনে সম্মত হয়েছেন গুতেরেস। যার মেয়াদ হবে ২০২২ থেকে ২০২৬। খবর এএফপি’র।

পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী অ্যান্তোনিও গুতেরেস ২০১৭ সালের জানুয়ারিতে পাঁচ বছরের জন্য জাতিসংঘের নবম মহাসচিব হিসাবে দায়িত্ব গ্রহণ করেন। এই বছরের বছরের শেষে তার মেয়াদ শেষ হবে। প্রকাশ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করা গুতেরেস দ্বিতীয় মেয়াদে দায়িত্বে থাকবেন কিনা সেই সিদ্ধান্ত নিতে গত নভেম্বরের মার্কিন নির্বাচনের ফলাফলের অপেক্ষায় ছিলেন। ওই নির্বাচনে জো বাইডেন বিজয়ী হওয়ায় সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছেন বলে মনে করছেন কূটনীতিকরা। তবে এই বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেননি গুতেরেসের মুখপাত্র।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ছেড়ে যাওয়া, ইরানের সঙ্গে পারমাণবিক চুক্তি বাতিলের চেষ্টাসহ নানা ইস্যুতে জাতিসংঘ এবং এর সংস্থাগুলোর সঙ্গে বিরোধে জড়িয়েছেন ট্রাম্প। তবে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ডব্লিউএইচও-তে ফিরে যাওয়া, ইরান চুক্তি পুনর্বহাল এবং প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

জাতিসংঘ মহাসচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই জলবায়ু পরিবর্তন মোকাবিলার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়ে আসছেন অ্যান্তোনিও গুতেরেস। কার্বন নিঃসরণ কমাতে দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করে আসছেন তিনি। নতুন নির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও জলবায়ু পরিবর্তনকে শীর্ষ অগ্রাধিকার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।



মন্তব্য চালু নেই