‘নতুন চুল্লি বসানোর পরিকল্পনা করছে ইরান’

ইরানের আণবিক শক্তি সংস্থা বা এইওআই দেশে নতুন হেভি ওয়াটার চুল্লি বসানোর পরিকল্পনা নিয়েছে যা হবে আরাক শহরের বসানো হেভি ওয়াটার চুল্লির মতো।

ইরানের জাতীয় নিরাপত্তা এবং পররাষ্ট্রনীতি বিষয়ক সংসদীয় কমিটির মুখপাত্র আবুল ফাজল আমুয়ি রবিবার সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, আণবিক শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি সংসদীয় কমিটির এক বৈঠকে এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন। ওই বৈঠকে ইরানের আইন ও আন্তর্জাতিক বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী মোহসেন বাহারবান্দ উপস্থিত ছিলেন।

আমুয়ি জানান, ইরানের জাতীয় সংসদে সম্প্রতি যে স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান নামের বিল পাস হয়েছে যা এরইমধ্যে আইনে পরিণত হয়েছে তা কমিটির বৈঠকে পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়।

গত ১ ডিসেম্বর ইরানের সংসদ সদস্যরা সর্বসম্মতিক্রমে এই বিলের পক্ষে ভোট দেন। ইরানের ওপর থেকে মার্কিন অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার করার লক্ষ্যেই মূলত এ বিল পাস করা হয়। যদি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা না হয় তাহলে ইরান সরকারকে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ করার নির্দেশনা দেয়া হয় ওই বিলে।

বিলটি জাতীয় সংসদে পাস হওয়ার পর তা আইনে পরিণত হয়েছে এবং ইরানের সরকার তা বাস্তবায়ন করতে বাধ্য। এরইমধ্যে ইরান সরকার নতুন করে ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কাজ শুরু করেছে।



মন্তব্য চালু নেই