নতুন স্বপ্ন দেখছেন করোনামুক্ত ৫ কোটি মানুষ

করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। বিশ্বের বিভিন্ন দেশে করোনার দ্বিতীয় ঢেউ লাগা শুরু করেছে। কিছু কিছু দেশে আবারও লকডাউন দেয়া হয়েছে। এতেও কমছে না করোনা সংক্রমণ। এরইমধ্যে করোনায় মৃত্যুর মিছিল ১৬ লাখ ছাড়িয়ে গেছে। এতকিছুর পরও ইতিবাচক খবর হচ্ছে করোনা থেকে সেরে উঠেছেন বিশ্বের ৫ কোটি মানুষ। মৃত্যু দুয়ার থেকে ফিরে আসা এসব মানুষ নতুন করে বাঁচার স্বপ্ন বুনছেন।

করোনার মৃত্যু ও আক্রান্তের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারসের তথ্যানুযায়ী, সোমবার দুপুর সাড়ে ১২টা পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ৭ কোটি ২৬ লাখ ৪৭ হাজার ৭৮৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ৫ কোটি ৮ লাখ ৬৫ হাজার ৫০৪ জন। আর এই মহামারীতে মৃত্যু হয়েছে ১৬ লাখ ১৮ হাজার ৯১৮ জন।

বিশ্বে করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ৬৭ লাখ ৩৭ হাজার ২৬৭ জন। মারা গেছেন ৩ লাখ ৬ হাজার ৪৫৯ জন।

ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৯৮ লাখ ৮৪ হাজার ৭১৬। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৪৩ হাজার ৩৯৩ জন।

ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৬৯ লাখ ১ হাজার ৯৯০। মৃত্যুতে দ্বিতীয় শীর্ষস্থানে থাকা দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৮১ হাজার ৪১৯ জন।

চীনের উহানে প্রথম করোনা রোগী ধরা পড়ে গত বছরের ডিসেম্বরে। বর্তমানে এটি বিশ্বের ১৩০ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। করোনার প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত ১১ মার্চ কোভিড-১৯ বৈশ্বিক মহামারী ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



মন্তব্য চালু নেই