নর্থ সাউথ ইউনিভার্সিটিতে উচ্চশিক্ষায় গুণগতমান নিশ্চয়তা শীর্ষক ওয়েবিনার

নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ইনস্টিটিশনাল কোয়ালিটি অ্যাসিওরেন্স সেল (আইকিউএসি) এর আয়োজনে বাংলাদেশের উচ্চশিক্ষায় গুণগতমান নিশ্চয়তা এবং এক্রেডিটেশন শীর্ষক সম্প্রতি একটি ওয়েবিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এক্রেডিটেশন কাউন্সিল (বিএসি) এর সভাপতি প্রফেসর ডঃ মেসবাহ উদ্দিন আহমেদ।
তাঁর বক্তব্যে তিনি এক্রেডিটেশনের গুরুত্বের উপর জোর গুরুত্ব আরোপ করেন এবং বাংলাদেশ ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক (বিএনকিউএফ) এর বিকাশ ও এক্রেডিটেশন প্রক্রিয়ার সাথে এর প্রাসঙ্গিকতা নিয়ে আলোচনা করেন। তিনি আরও উল্লেখ করেন যে ২০১৭ সালের আইন অনুসারে, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলকে বিএনকিউএফ বাস্তবায়ন বাধ্যতামূলক করা হয়েছে, যা উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানগুলিকে মানসম্পন্ন প্রোগ্রাম পরিচালনা করতে এবং প্রয়োজনীয় দক্ষ গ্র্য্যাজুয়েট তৈরি করতে সহায়তা করবে। বিএসি সদস্য অধ্যাপক ডাঃ সঞ্জয় কুমার অধিকারী একাডেমীক প্রোগ্রাম এর অ্যাক্রেডিটেশনের জন্য প্রয়োজনীয় বিভিন্ন স্ট্যান্ডার্ড এবং ক্রাইটেরিয়ার ব্যাখ্যা দিয়েছেন।

ওয়েবিনারে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, এফবিসিসিআই এর প্রাক্তন চেয়ারম্যান এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান জনাব এম. এ. কাসেম।
তিনি তাঁর বক্তব্যে তুলে ধরেন কীভাবে এনএসইউ প্রতিষ্ঠার পর থেকে উচ্চ শিক্ষার উন্নয়েনের জন্য নিরন্তর কাজ করে চলেছে। তিনি বাংলাদেশের উচ্চশিক্ষা খাতকে বৈশ্বিক মান অর্জনে সহায়তা করার জন্য বিএসি-র প্রচেষ্টাকে প্রশংসা করেন। তিনি বিএসি কর্তৃক গৃহীত প্রয়াসকে প্রশংসা করেন এবং বিএসি কর্তৃক নির্ধারিত নির্দেশিকাগুলি পূরণে এনএসইউর প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক, প্রফেসর ডঃ নাজমুন নাহার এবং উদ্বোধন করেন মাননীয় উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। তিনি তাঁর আলোচনায়, অ্যাক্রেডিটেশনের মানদণ্ড এবং মান বোঝার গুরুত্তের উপর আলোকপাত করেন।

ওয়েবিনারে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন, আইকিউএসি সমন্বয়কারী, ডাঃ মুহাম্মদ সাব্বির রহমান এবং ডাঃ মোহাম্মদ সুজাউদ্দীন, বিভিন্ন স্কুলের ডিন এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যানগন। ওয়েবিনারের শেষের দিকে একটি প্রশ্ন উত্তর পর্ব ছিল যাতে সকল আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহন করেন।

সেমিনারে এনএসইউর বিভিন্ন বিভাগের উল্লেখযোগ্য সংখ্যক অনুষদ সদস্য উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই