শিরোনাম:

নাইজারে বন্দুকধারীদের হামলায় নিহত ৫৮

আফ্রিকান দেশ নাইজারে বন্দুকধারীদের হামলায় অন্তত ৫৮ জন নিহত হয়েছেন। মঙ্গলবার (১৬ মার্চ) দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় একটি বাজার ও গ্রামে বন্দুকধারীরা হামলা চালালে এ হতাহতের ঘটনা ঘটে। এ ঘটনায় তিন দিনের শোক ঘোষণা করেছে দেশটির সরকার।

মালি সীমান্তঘেঁষা নাইজারের বানিবানগৌ এলাকার গবাদিপশুর বাজার থেকে ফেরার পথে বন্দুকধারীদের হামলায় কমপক্ষে ৫৮ জন নিহত হন।

স্থানীয় প্রশাসন মঙ্গলবার (১৬ মার্চ) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে। মার্কিন গণমাধ্যম ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে জানানো হয়েছে, চারটি গাড়ি লক্ষ্য করে এলোপাতাড়ি গুলি চালায় বন্দুকধারীরা।

জানা যায়, ওই চারটি গাড়িতে করে লোকজন বানিবানগৌ বাজার থেকে বাড়ি ফিরছিল। সেই সময় মোটরসাইকেলে করে কয়েকজন বন্দুকধারী এসে এলোপাতাড়ি গুলি করা শুরু করে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। নাইজারে দুটি গোষ্ঠী বেশ সক্রিয়। ধারণা করা হচ্ছে এদের মধ্যে কোনো একটি গোষ্ঠীই ওই হামলা চালিয়েছে।

নাইজার সরকারের পক্ষ থেকে টেলিভিশনে এক বিবৃতিতে জানানো হয়েছে, সশস্ত্র ওই বন্দুকধারীদের পরিচয় এখনো জানা যায়নি। বর্বর এই হামলায় ৫৮ জনের মৃত্যু হয়েছে। দুটি গাড়িতে আগুন ধরে গেছে এবং অন্য দুটি গাড়ি জব্দ করেছে বন্দুকধারীরা। বুধবার থেকে তিন দিনের শোক ঘোষণা করেছে সরকার।

গত কয়েক মাস থেকেই মালি সীমান্তবর্তী অঞ্চলটিতে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটছে। সবশেষ গত জানুয়ারিতে বন্দুকধারীদের হামলায় অন্তত ১০০ জনের মৃত্যু হয়।



মন্তব্য চালু নেই