নিউজিল্যান্ডে ফের প্রধানমন্ত্রী জাসিন্ডা

নিউজিল্যান্ডের নির্বাচনে ইতিহাস গড়লেন প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

দেশটির জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে সরকার গঠন করতে যাচ্ছে তার দল লেবার পার্টি। জয়ের পেছনে কভিড-১৯ মোকাবিলায় তার নেতৃত্বাধীন সরকারের সফলতা বলে ধারণা করা হচ্ছে।

সূত্র : রয়টার্স।

তিন বছরের জন্য কে দেশ পরিচালনা করবে, তা ঠিক করতে এ দিন অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে ভোট দেন নিউজিল্যান্ডের সাধারণ নাগরিকরা।
যদিও দেশটির জাতীয় নির্বাচন গত সেপ্টেম্বর মাসেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু কভিড-১৯ এর নতুন প্রাদুর্ভাব দেখা দেওয়ায় ভোট এক মাস পিছিয়ে দেওয়া হয়।

নিউজিল্যান্ডের নির্বাচন কমিশন জানিয়েছে, বিকালে ভোটের সর্বশেষ হিসাব অনুযায়ী ৫০.৫ শতাংশ ভোট পেয়ে জাসিন্ডা আরডার্নের লেবার পার্টি জয়ের পথে অনেকটা এগিয়ে ছিলেন। যা বিরোধী দল জুথিড কলিন্সের ন্যাশনাল পার্টির চেয়ে ২৫.৮ শতাংশ বেশি।

দলটির নেতা জুডিথ কলিন্স জানিয়েছেন, তিনি পরাজয় মেনে নিয়েছেন এবং নির্বাচনে লেবার পার্টি অসাধারণ জয় পাওয়ায় জাসিন্ডা আরডার্নকে অভিনন্দন জানিয়েছেন।

নির্বাচন কমিশন আরও জানিয়েছে, সম্ভবত কভিড-১৯ মোকাবিলায় সফলতার জন্য প্রধানমন্ত্রী ৩০ শতাংশ ভোট বেশি পেয়েছেন।

তার সম্মিলিত জোটের অন্যান্যদের মধ্যে নিউজিল্যান্ড ফার্স্ট পার্টি পেয়েছে ২.৩ শতাংশ ভোট এবং গ্রিন পার্টি পেয়েছে ৮.২ শতাংশ ভোট।

নিউজিল্যান্ডের সংসদীয় ১২০ আসনের মধ্যে লেবার পার্টি ৬৬ আসন পেয়ে সংগরিষ্ঠতায় সরকার গঠন করতে যাচ্ছে জাসিন্ডা আরডার্নের দল লেবার পার্টি।

১৯৯৬ সালে নিউজিল্যান্ডে সংসদীয় মিক্সড মেম্বার প্রপোরশনাল (এমএমপি) শুরু হওয়ার পর কোনো দলই এমন একক সংখ্যাগরিষ্ঠ ভোট পায়নি।



মন্তব্য চালু নেই